চবির ‘খ’ ইউনিটের সর্বশেষ রিভিশন ও চুড়ান্ত সাজেশন

ফয়সাল আহমেদ তূর্য
ফয়সাল আহমেদ তূর্য  © ফাইল ফটো

প্রত্যেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার। কিন্তু অনেক সময় সঠিক গাইডলাইনের অভাবে সেই স্বপ্ন পূর্ণতা পায় না। কাজেই সঠিক সময় ও সঠিক দিকনির্দেশনা খুবই গুরুত্বপূর্ণ।

আজ কথা বলছি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় নিয়ে, যা একটি প্রাকৃতিক ঐশ্বর্যে ভরপুর পাহাড় ঘেরা একটি নয়ানাভিরাম বিশ্ববিদ্যালয়। যেখানে আসলে অনেক শিক্ষার্থীর প্রথম পছন্দ থাকেও বটে।কারন দেশের সকল সৌন্দর্য মনে হয় এই চট্রগ্রাম বিভাগেই অবস্থিত। তাই কে না চাইবে এমন একটি বিশ্ববিদ্যালয়ে চান্স না পেতে।

তাহলে তোমার যদি পছন্দ ও টার্গেট হয় চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় যেখানে চার থেকে ছয়টি বছর অনায়েসে সাটলের শব্দ আর প্রকৃতিক কোলাহলে কাটনো যাবে, আজকে সেই প্রস্তুতির শেষ ভালোটা ও চুড়ান্ত সাজেশন টা তাহলে তোমাকেই বলছি। 

ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণপণ ভর্তিযুদ্ধ শেষ হয়েছে। পরীক্ষা ভালো কিংবা আংশিক ভালো যেরকমই হউক রেজাল্ট পেতে পেতে শেষ হবে সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ। সুতরাং ঢাবি মানবিকের পরীক্ষার ফল কি হবে সেটা না ভেবে প্রয়োজন এক্ষুনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধের দরবারে অংশগ্রহন।
আর সবুজের এই সমারোহে প্রবেশ করতে চাইলে শেষ টা যেভাবে গুছাতে হবে তার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানতে হবে।

পর্ব-১: জানবো চবি খ ইউনিটের মানবন্টন সম্পর্কে-
♦বাংলা-৩৫, 
♦ইংরেজি-৩৫, 
♦সাধারণ জ্ঞান-৩০ নম্বর
সর্বমোট ৪০ পেলে পাশ। তবে যারা চারুকলা, নাট্যকলা ও সংগীত বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদের ২০ নম্বরের অতিরিক্ত ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পর্ব-২: এবার জানবো চবির খ ইউনিটের জন্য চবিনলেজ টিম কর্তৃক প্রনীত বাংলা, ইংরেজি ও জিকে অংশের সর্বাধিক কমনের জন্য সুপার রিভিশন সাজেশন-

ইংরেজি অংশ: এই বিষয়ে নিজের মুন্সিয়ানা দেখাতে হলে সর্বপ্রথম নিমোক্ত টপিক গুলো শেষ সময়ে রিভিশন দাও।
সর্বাধিক গুরুত্বপূর্ন টপিকস যেখান থেকে ২টি বা তিনটি করে প্রশ্ন থাকে সেগুলা গুলো হলো 
Gender★Verb & Modal Verb★Conjugation of verb★Affirmative & Negative Agreement★Right Form of verb★Pin Point Error(Cliffs & Barron's TOEFL)★Appropriate Preposition★
Correct Speeling★one Word Substitution★Synonym & Antonym★
♣নিচের টপিকস থেকে প্রশ্ন আসার সম্ভবনা ৬০ শতাংশ:
Noun & Determiners,Article,Degree of Comparison,conjunction & linker, Tag Question, Dangling Modifier,Subject Verb Agreement, Voice, Conditional,phrase & Idioms.

বাংলা অংশের সর্বাধিক গুরুত্বপূর্ন রিভিশন টপিক:
বাংলা বানানের নিয়ম,সমাস,উপসর্গ,বাংলা ভাষার অপপ্রয়োগ,শব্দ ও শব্দের অর্থ,প্রত্যয়,ধ্বনি ও বর্ণ,
সন্ধি, পারিভাষিক শব্দ,এক কথায় প্রকাশ,
বাংলা সাহিত্যের আধুনিক যুগ,
গদ্যাংশ,পদ্যাংশ,সহপাঠ শর্ট সিলেবাস ফলো করে রিভাইস দিবে। 

♣যেসকল টপিক থেকে প্রশ্ন আসার সম্ভবনা ৬০ শতাংশ: ছন্দ অলংকার,যুক্তবর্ণ,পদাশ্রিত নির্দেশক,বাগধারা, বিপরীত শব্দ,বিখ্যাত উদ্ধৃতি

সাধারন জ্ঞান অংশ যেখান থেকে প্রশ্ন হবে ২/৩ টির ও বেশি ইনশাআল্লাহ্ :
 বাংলাদেশের ভৌগলিক অবস্থান, বাংলাদেশের জনসংখ্যা শিক্ষা ও স্বাস্থ্য, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা, বাঙালি সংস্কৃতি ও অন্যান্য, বাংলাদেশের বিখ্যাত ব্যাক্তি বর্গ★বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও অভ্যুদয়ের ইতিহাস★বৈশ্বিক সভ্যতা ও সাহিত্যকর্ম★খেলার জগৎ★পুরস্কার ও সম্মাননা★ বৈশ্বিক সংগঠনসমূহ্★
এশিয়া,ইউরোপ,উত্তর আমেরিকা মহাদেশ★ মহাবিশ্বের পরিচিতি

যেসকল টপিক থেকে প্রশ্ন হওয়ার সম্ভাবনা ৬০ শতাংশ: 
বাংলাদেশের অর্থনীতি,বাংলাদেশের জাতীয় অর্জন,বাংলাদেশের সংবিধান,রাজনৈতিক দল, বারিমন্ডল,বৈশ্বিক সংঘাত ও চুক্তি সমূহ্,আন্তর্জাতিক দিবস,স্থাপনা,তথ্য ও প্রযুক্তি

পর্ব-৩ তোমার প্রস্তুতির সহায়ক শিক্ষা উপকরন সমূহ-
তোমার কাছে থাকা যেকোন বেসিক বই বা আসপেক্ট সিরিজের ভার্সিটি সল্যুশন(মানবিক বিভাগ) বই থেকে উপরোক্ত টপিক গুলো পড়ে ফেল সাথে বিগত বছরের সকল বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন গুলির প্রাকটিস ও ব্যাখ্যা ও প্যারালাল তথ্য সহ পড়ে শেষ করো।

মনে রাখতে হবে বিগত বছরের প্রশ্ন রিপিট আসবে ৩০ শতাংশের ও বেশি।

সৃষ্টিকর্তা তোমাদের পরিশ্রমের ও প্রার্থনার সংমিশ্রনে লালিত স্বপ্নের ভার্সিটি পেতে সহায়তা করবেন নিশ্চই। তোমাদের পড়াকে সহজ করতে আমরা আসপেক্ট সিরিজ টিম থাকছি নিরন্তর।

লেখক: বিভাগীয় প্রধান, আসপেক্ট সিরিজ।


সর্বশেষ সংবাদ