১১ মে ২০২৩, ২১:১০

চবি ভর্তি: ক ইউনিটের গুরুত্বপূর্ণ ৪ তথ্য

মো. হোসেন আলী  © টিডিসি ফটো

আগামী মঙ্গলবার (১৬ মে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে দুই শিফটে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। হাতে সময় একদমই কম। শেষ সময়ে কীভাবে পড়লে চবির ভর্তি পরীক্ষায় নিজেকে এগিয়ে রাখতে পারব— আজ তোমাদের সাথে সে বিষয়ে আলোচনা করবো। তার আগে এই ইউনিটের গুরুত্বপূর্ণ চার তথ্য জেনে নেওয়া যাক।

১. চবি ভর্তি পরীক্ষায় মোট প্রশ্ন ১০০, মোট মার্ক্স ১০০ এবং সময় ৬০মিনিট।
২. পরীক্ষার প্রশ্ন দুই অংশে বিভক্তঃ আবশ্যিক ও ঐচ্ছিক। আবশ্যিক অংশে বাংলা-১০ ও ইংরেজি-১৫ সবার জন্য বাধ্যতামুলক।
৩. ঐচ্ছিক অংশে চারটি বিষয়ের ২৫টি করে প্রশ্ন থাকবে। পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত ও জীববিজ্ঞান থেকে একজন শিক্ষার্থী যেকোন তিনটি বিষয় দাগাতে পারবে।
৪. আবশ্যিক অংশের বাংলায় পাশ নম্বর ৩ ও ইংরেজিতে ৪ সহ মোট পাশ নম্বর ৪০।

শেষ সময়ে ভর্তি প্রস্তুতি: প্রথমেই বেশ কয়েকবার বিগত সালের প্রশ্ন সলভ করতে হবে। এতে করে প্রশ্নের ধরণ সম্পর্কে যেমন আইডিয়া হবে আবার অনেক প্রশ্ন কমনও পেয়ে যাবে। এক ঢিলে দুই পাখি আরকি। প্রশ্নব্যাংক কয়েকবার শেষ করলে চবি ভর্তি পরীক্ষার প্রশ্নের প্যাটার্ন ধরতে পারবে, সেই আলোকে মেইন বই থেকে টপিক রিভিশন দিবে।  মেইন বই হচ্ছে তোমার চান্সের হাতিয়ার অন্য কোনো বই না পড়লেও চলে। 

ভর্তি প্রস্তুতির সহায়ক বই: চবির ভর্তি পরীক্ষায় ভালো করা শিক্ষার্থীদের পড়ালেখার ধরণ বিশ্লেষণ করে আমাদের আসপেক্ট সিরিজের লেখকগণ পর্যাপ্ত অনুশীলনের জন্য `চবি নলেজ' এবং ‘চবি চর্চা-মডেল টেস্ট’ বই বাজারে নিয়ে এসেছে। 'চবি নলেজ' বই থেকে অধ্যায়ভিত্তিক রিভিশন, প্রশ্নব্যাংক সলভ ও সেলফ টেস্ট অনুশীলন করতে পারবে। আর 'চবি চর্চা' থেকে চবির ভর্তি পরীক্ষার অনুরুপ মডেল টেস্ট চর্চা করা যাবে। এই বইগুলো ভালোভাবে পড়লে এবং শেষ মুহূর্তে সঠিকভাবে রিভিশনসহ গোছানো প্রস্তুতি থাকলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিশ্চিত চান্স হবে।

আসপেক্ট সিরিজের 'চবি নলেজ' ও 'চবি চর্চা' বই দুটির পাশাপাশি তোমরা মেইন বই হিসেবে রসায়ন-হাজারী স্যার, জীববিজ্ঞান ১ম পত্র আবুল হাসান ও ২য় পত্র গাজী আজমল স্যার, পদার্থবিজ্ঞান আমির হোসেন স্যারের বইয়ের দাগানো লাইনগুলো দেখতে পারো। যদিও এদাগানো লাইনগুলো আসপেক্ট সিরিজের চবিনলেজ বইয়ের অধ্যায়ভিত্তিক রিভিশন অংশে পেয়ে যাবে।

শেষ সময়ে তোমাদের প্রস্তুতি কার্যকর করতে অবশ্যই চবি ভর্তি পরীক্ষা অনুরুপ স্ট্যান্ডার্ড প্রশ্নে বাসায় অনুশীলন করতে হবে। এজন্য আসপেক্ট সিরিজের “চবিচর্চা” বইটি থেকে তোমরা চবি ভর্তি পরীক্ষার জন্য স্ট্যান্ডার্ড প্রশ্নে অনুশীলন করতে পারবে। বইটিতে চবি ভর্তি পরীক্ষার অনুরুপ OMR Sheet দেওয়া হয়েছে। যা তোমরা বাসায় বসে ভর্তি পরীক্ষায় ভালো করতে সহায়তা করবে।

তোমাদের কাঙ্খিত স্বপ্নপূরণ হোক, পরিশ্রম সার্থক হোক শুভকামনা রইল।

লেখক: কেমিস্ট্রি প্লাস, প্রধান সম্পাদক আসপেক্ট সিরিজ