সাধারণ জ্ঞানের শেষ মুহূর্তের প্রস্তুতিতে যা পড়বেন

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তিযুদ্ধ। চারুকলা ইউনিটসহ ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ভালো ফলাফলের জন্য সাধারণ জ্ঞানে ভালো প্রস্তুতির কোনো বিকল্প নেই। তবে সাধারণ জ্ঞানের শেষমুহুর্তের প্রস্তুতি নিয়ে অনেকেই দ্বিধায় ভোগেন। বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের জন্য আজকের প্রতিবেদনে থাকছে সাধারণ জ্ঞানের প্রস্তুতির বিষয়ে কিছু পরামর্শ

বাংলাদেশ বিষয়াবলীতে যা গুরুত্বপূর্ণ
অনেক শিক্ষার্থীই মনে করেন সাধারণ জ্ঞানের সিলেবাস অসীম। একারণে শিক্ষার্থীদের একটি বড় অংশই শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে গিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগেন যে কোন বিষয়গুলো পড়বেন আর কোন বিষয়গুলো বাদ দিবেন। তবে বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা যায় ভৌগোলিক অবস্থান/সীমানা, পাহাড়-পর্বত/নদ-নদী, মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বীকৃতি, সংবিধান, যোগাযোগ ও বন্দর, শিল্প ও সংস্কৃত.পুরাকীর্তি, প্রত্ন তত্ত্ব ও ভাস্কর্য, জাতীয় দিবস সম্পর্কিত প্রশ্ন বেশি থাকে।

আন্তর্জাতিক বিষয়াবলী
আন্তর্জাতিক অংশে সাধারণত মহাদেশ পরিচিতি, বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্র যেমন: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, জাপান, ইতালি, ভারত, পাকিস্তান, ইসরাইল, প্যালেস্টাইন, দক্ষিণ আফ্রিকা, কোরিয়া, ভৌগোলিক উপনাম, প্রণালী ও সীমারেখা, বিখ্যাত স্থান ও বিরোধপূর্ণ দ্বীপ/অঞ্চল, যুদ্ধ-বিগ্রহ, বিখ্যাত চুক্তিসমূহ, জাতিসংঘ, আন্তর্জাতিক সংস্থাসমূহ, বিপ্লব ও গেরিলা সংগঠন, দিবস, পুরস্কার ও সম্মাননা এবং বিখ্যাত ব্যক্তিত্ব থেকে অধিক প্রশ্ন থাকে।

সাম্প্রতিক তথ্য
সাম্প্রতিক তথ্যের ক্ষেত্রে ভর্তি পরীক্ষার ২/৩ মাস আগ থেকেই সমসাময়িক ঘটনা সম্পর্কে ধারণা রাখতে হবে। বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনের আলোচিত সমালোচিত ঘটনাসমূহ থেকেই মূলত সাম্প্রতিক তথ্যমূলক প্রশ্ন আসে। এক্ষেত্রে বিগত তিন মাসের কারেন্ট অ্যাফেয়ার্স পড়লেই চলবে।

গুরুত্ব দিতে হবে প্রশ্নব্যাংকে
শেষ মুহূর্তে সর্বাধিক গুরুত্ব দিতে হবে প্রশ্নব্যাংকে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  বিগত বছরের প্রশ্ন সমাধান ভর্তি পরীক্ষায় ভালো নম্বর পেতে বেশ সহায়ক ভূমিকা পালন করে। এছাড়া প্রশ্ন ব্যাংক সমাধানের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর প্রদানের দক্ষতাও বৃদ্ধি পায়।

এড়িয়ে চলতে হবে যেসব বিষয়
অধিকাংশ শিক্ষার্থী সাধারণ জ্ঞান পড়ার কিছু সময় পরেই বেশিরভাগ তথ্য ভুলে যান। এ সমস্যা দুর করতে গুরুত্বপূর্ণ সাল/তারিখ ছাড়া অপ্রাসঙ্গিক সাল/তারিখ না পড়াই উত্তম। এছাড়া কিছু প্রশ্ন থাকে চাকরির জন্য গুরুত্বপূর্ণ হলেও ভর্তি পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ নয়। এধরনের প্রশ্ন পড়ে অতিরিক্ত চাপ নেয়ার প্রয়োজন নেই। সংস্থা/সংগঠনের ক্ষেত্রে প্রতিষ্ঠা, সদর দপ্তর, সদস্য এবং কি উদ্দেশ্যে প্রতিষ্ঠিত এ তথ্যগুলো পড়লেই চলবে।


সর্বশেষ সংবাদ