০৫ এপ্রিল ২০২৩, ১৩:৫৭

ইফতারে প্রশান্তি জোগাবে লেমন মোহিতো, তৈরি করবেন যেভাবে

ইফতারে প্রশান্তি জোগাবে লেমন মোহিতো  © সংগৃহীত

চলছে রমজান মাস। সারাদিন রোজা রেখে শরীর প্রচুর ক্লান্ত আর পানিশূন্য হয়ে পড়ে। তাই দিনশেষে শরীর ও মনের ক্লান্তি দূর করে সতেজতা পেতে ইফতারে চাই ঠাণ্ডা, স্থাস্থ্যকর পানীয়। ইফতারে এক গ্লাস ঠান্ডা লেবুর শরবত দেহের জন্য দারুণ উপকারী। ভিটামিন সি সমৃদ্ধ এই ফল জ্বর, সর্দি, কাশি ও ঠান্ডাজনিত সমস্যায় লেবু অত্যন্ত কার্যকর। চাইলে সহজেই বাসাতে তৈরি করতে পারেন লেমন মোহিতো।

আজকে যে পানীয়টি আমরা তৈরী করব, তার নাম মোহিতো। 

পদ্ধতি (১)

* লেমন মহিতো 
* উপকরণ (দুইজনের):
* পুদিনা পাতা
* লেবুর রস (বাতাবী লেবু যেটায় রস এবং গন্ধ বেশি সেটা নেয়াই উত্তম)
* স্প্রাইট বা যেকোনো ব্র্যান্ডের লেবু পানীয়
* বরফ কুচি (১ কাপ)
* বিট লবন
* চিনি 

প্রস্তুত প্রণালি
একটি পাত্রে কিছু বরফ কুচি নিয়ে তাতে ৪ থেকে ৫ চামচ লেবুর রস ও টাটকা পুদিনা পাতা যোগ করুন। ভালো করে মিশ্রণটি মিশিয়ে ফেলুন। এরপর এতে যোগ করুন স্প্রাইট বা যেকোন ব্র্যান্ডের লেবুর পানীয়। সেই সঙ্গে যোগ করে দিন স্বাদমতো বিট লবণ এবং চিনি। ভালোভাবে মিশিয়ে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা লেমন মোহিতো।

পদ্ধতি (২)

* উপকরণ (৩ জনের জন্যে)
* ৩টি লেবু কুচি
* ১/২কাপ পুদিনা পাতা
* ৩ চা চামচ চিনি 
* ১কাপ বরফ কুচি
* ১/২লিটার সোডা
* পরিমাণ মত কোল্ড ড্রিংকস
* ১চা চামচ বিট লবন

প্রস্তুত প্রণালি
প্রথমে সোডা আর কোল্ড কোল্ড ড্রিংকস বাদে সব উপকরণ গ্লাসে নিতে হবে। উপকরণগুলো একটি ভারি কিছু দিয়ে থেত করে নিতে হবে। এরপর সোাডাজল আর কোল্ড ড্রিংকসের সঙ্গে মিশিয়ে এত যোগ করুন বরফ কুচি। এবার ঠান্ডা ঠান্ডা পরিবেশন করে নিতে হবে। 

এছাড়া অন্য আরো একটি পদ্ধতি আছে। তবে তার জন্য আপনার কিছু জিনিস আগে থেকে প্রস্তুত করে রাখতে হবে। অথবা কিনে নিয়ে আসতে হবে। যেমন জিনজার এ্যলে, সুগার সিরাপ বা সিম্পল সিরাপ। এইগুলো চাইলে ঘরেও বানানো যায়।

* পুদিনা পাতা নিন, ১৫/২০ টা,
* চিনি – এক টেবিল চামচ
* ৬ চা চামচ লেবুর রস
* ৩ চা চামচ সিম্পল সিরাপ বা চিনির সিরাপ।
* পরিমান মত জিঞ্জার এ্যাল বা ক্লাব সোডা বা সেভেন আপ।।

প্রথমে গ্লাসে পুদিনা পাতা, চিনি আর লেবুর রস ভালো করে পিষে নিন। এরপর গ্লাসে বেশি করে বরফ দিন। চাইলে ১০/১৫ চা চামচ জিঞ্জার এ্যল দিয়ে উপরে সামান্য পানি দিয়ে ভালো করে নেড়ে তা্রপর চুমুক দিন। পানি দিতে না চাইলে সোডা ওয়াটার দিন। অথবা জাস্ট বরফ দেয়ার পর সেভেন আপ দিয়ে দিন। এরপর নাড়ুন আর চুমুক দিন।