ইফতারে স্বাস্থ্যকর কিছু চান? ঝটপট তৈরি করুন চিঁড়ের ফালুদা

ফালুদা
ফালুদা  © সংগৃহীত

মুসলিম উম্মাহর এক মাস সিয়াম সাধনার মাস রমজান। গত কয়েক বছর ধরে গ্রীষ্মের সময় আমরা রমজান পালন করতেছি। সারাদিনের গরমে ক্লান্ত হয়ে ইফতারে ভাজাপোড়া খেয়ে শরীর খারাপ করার চাইতে কিছু স্বাস্থ্যকর খাওয়া উচিত। যা আমাদের মনকে তৃপ্ত করবে আর শরীরেও শক্তি ফিরিয়ে আনবে।

নোনতা থেকে মিষ্টি— ইফতারে নানা স্বাদের বাহারি পদ থাকে। অনেকেরই বাড়িতেই অতিথিরাও আসেন। ইফতারে অতিথিকে নতুন হেলদি কিছু খাওয়াতে চাইলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন চিঁড়ের ফালুদা।

প্রয়োজনীয় উপকরণ: চিঁড়ে: ২ কাপ, দুধ: ১ কেজি, সাবু দানা: আধ কাপ, চিনি: ১ কাপ, সেদ্ধ সিমাই: এক কাপ, ফলের টুকরো (আপেল, আঙুর, বেদানা বা যেকোন ফল): দেড় কাপ, পেস্তা কুচি: এক চামচ, কাঠবাদাম কুচি: এক চামচ, ফ্রুট জেলি: আধ কাপ, ভ্যানিলা আইসক্রিম: এক স্কুপ, ফুড কালার (চাইলে বাদ দিতে পারেন): পরিমাণ মতো।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয় এবং বাকৃবির ১২টি সমঝোতা স্মারক স্বাক্ষর।

তৈরি প্রণালী: প্রথমে দুধ জ্বাল দিতে বসান। দুধ ঘন হয়ে প্রায় অর্ধেক হয়ে এলে তাতে সাবু এবং চিনি দিয়ে ফোটাতে থাকুন। সাবু দানা সেদ্ধ হয়ে এলে তাতে কাঠাবাদাম, পেস্তা কুচি এবং এক ফোঁটা ফুড কালার দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন থকথকে হয়ে এলে বাটিতে ঢেলে ঠান্ডা করে ফ্রিজে তুলে রাখুন। এরপর চিঁড়ে ধুয়ে অল্প লবন দিয়ে দুধে ভিজিয়ে রাখুন। 

এবার সাজানোর পালা। এবার একটি লম্বা গ্লাস বা স্বচ্ছ বাটি নিন। প্রথমে এক এক করে জেলি, তার পর দুধে ভেজানো চিড়ে, সাবু আর দুধের মিশ্রণ আর সিমাই দিয়ে দিন। উপর থেকে আইসক্রিমের স্কুপ, জেলিকুচি, পেস্তা কুচি আর কাঠবাদাম ছড়িয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।


সর্বশেষ সংবাদ