০৮ মার্চ ২০২৩, ১৫:৪০

গুচ্ছের বি ইউনিটের প্রস্তুতি নিবেন যেভাবে

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়  © লোগো

আগামী শুক্রবার মেডিকেল ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হচ্ছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তিযুদ্ধ। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ও ইতোমধ্যে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে । অপরদিকে এখনও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা না করলেও এবারও সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমেই ভর্তি কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছে ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো ‘এ’, ‘বি’ এবং ‘সি’ তিনটি ইউনিটে সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে থাকে। এদের মধ্যে বি ইউনিট মানবিক শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে সর্বমোট ৬ হাজার ৭১৯টি আসন রয়েছে। দ্যা ডেইলি ক্যাম্পাসের আজকের প্রতিবেদনে থাকছে বি ইউনিটের প্রস্তুতি নিয়ে আলোচনা।

গুচ্ছে পাস নম্বর ৩০ হলেও বিগত দুই বছরের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায় বি ইউনিটে চান্স পেতে সাধারণত ৪০ এর বেশি নম্বর প্রয়োজন হয়েছে। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংশ্লিষ্টদের পরামর্শ বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে অন্তত ৫০-৬০ নম্বরের লক্ষ্য রাখা উচিত।

নম্বর বণ্টন:  গুচ্ছে বি ইউনিটে মোট ১০০ নম্বরের পরীক্ষা হয়। এদের মধ্যে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ২৫ নম্বরের প্রশ্ন থাকে।

বাংলা: বাংলা প্রথম পত্রে ভালো ফলাফলের জন্য জোর দিতে হবে মূল বইয়ে। বিশেষত গদ্য, কবিতা এবং উপন্যাসের মূল বিষয়, লেখক পরিচিতি, তাঁর সাহিত্যকর্ম, জীবনী ইত্যাদি বিষয় জানতে হবে। প্রথম পত্রের গুরুত্বপূর্ণ অধ্যায়ের মধ্যে রয়েছে অপরিচিতা, আমার পথ, বায়ন্নর দিনগুলো, রেইনকোট, নেকলেস, ঐকতান, সাম্যবাদী, তাহারই পড়ে মনে, সেই অস্ত্র, ফেব্রুয়ারি ১৯৬৯।
ব্যাকরণ অংশের জন্য ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বচন, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এগুলোর ভালো অনুশীলন দরকার। এছাড়া, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন সমাধান করতে হবে।

ইংরেজি: ভর্তি পরীক্ষায় ভালো করতে চাইলে ইংরেজিতে ভালো ফলাফলের বিকল্প নেই। বিগত বছরগুলোর প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, ১ম পত্র থেকে অনেক কম প্রশ্ন এসেছে। অধিকাংশ প্রশ্ন এসেছে ইংরেজি ২য় পত্র থেকে। সেক্ষেত্রে ১ টি প্যাসেজ অবশ্যই আসবে যেখানে প্রায় ৪-৫ টি প্রশ্ন থাকবে। Parts of speech, Article, Tense, Voice, Sentence Correction, Spelling, Right form of verb, Preposition, Translation, Synonyms,  Antonyms, Idiom , Joining sentence, Comprehension গুরুত্বপূর্ণ। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি:  তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ভালো নম্বর পেতে ২-৩টি বোর্ড বইয়ের অধ্যায়ের শেষে থাকা এমসিকিউ প্রশ্নগুলো ভালোভাবে পড়তে হবে। এর পাশাপাশি এইচএসসি বিগত সালের বোর্ড প্রশ্ন এবং বিসিএস এ আসা আইসিটি এর প্রশ্ন সমাধান করতে হবে। বিশেষত ডেটা ট্রান্সমিশন (মোড, মাধ্যম, এলিমেন্ট), ওয়াইফাই, ওয়াইম্যাক্স, হাব ও সুইচ, নেটওয়ার্ক, ক্লাউড কম্পিউটিং, লজিক গেইট, সার্বজনীন গেইট, এনকোডার, ডিকোডার, হাফ/ফুল এডার বাস্তবায়ন, ওয়েবসাইট কাঠামো, HTML, কম্পাইলার, ইন্ট্রারপোলার, ডেটা টাইপ, অ্যালগরিদম ও ফ্লোচার্ট সেলেসিয়াস ও ফারেনহাইট, লিপ ইয়্যার, সমান্তর ধারা, DBMS এর প্রতি গুরুত্ব প্রদান করতে হবে।