অনেক বিশ্ববিদ্যালয়ের ভিড়ে ভর্তি হবেন কোনটিতে?

চলতি বছরের বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু হয়েছে
চলতি বছরের বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু হয়েছে  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েবসাইটে দেওয়া তালিকা অনুযায়ী, দেশে পাবলিক বিশ্ববিদ্যালয় ৫৩টি। এর সঙ্গে সম্প্রতি অনুমোদন পেয়েছে আরও কয়েকটি। ফলে শিক্ষার্থীদের পছন্দের ও ভালো বিশ্ববিদ্যালয় বাছাই করাটা বেশ গুরুত্বপূর্ণ। এতে অবশ্য ভর্তির সুযোগও বেড়েছে। তবে এ সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে পরীক্ষা ও সাক্ষাৎকারের গণ্ডি বেরোতে হবে ভর্তিচ্ছুকদের।

চলতি বছরের ভর্তি পরীক্ষার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষা কয়েকদিন পরেই। কয়েকটিতে প্রস্তুতি চলছে। আবার কিছু বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। এ সময়ে শিক্ষার্থীরা সবচেয়ে বেশি কনফিউশনে পড়েন পছন্দের বিশ্ববিদ্যালয় বাছাই ও প্রশ্নপত্র কোনটির কেমন হবে সেটি নিয়ে।

তবে এটি খুব জটিল কোনো বিষয় নয়। পছন্দের বিশ্ববিদ্যালয় বাছাই করার জন্য সবার সামনে একাধিক অপশন রয়েছে। ভর্তি পরীক্ষার প্রশ্ন নিয়েও অনেকের উদ্বেগ থাকে। এক্ষেত্রে সবচেয়ে সহজ জবাব হলো, বিজ্ঞান, ব্যাবসায় শিক্ষা, সামাজিক বিজ্ঞান ও কলা, এর চারটি বিভাগে অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলো ভাগ করা।

আরও সহজ ব্যাপার হলো, অনুষদ অনুযায়ী অধিকাংশ বিশ্ববিদ্যালয়ের ধরনও কাছাকাছি। তবে প্রশ্ন সম্পর্কে ধারণা পেতে হলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়গুলোর আগের বছরের প্রশ্নগুলো দেখে নিতে পারেন। পাশাপাশি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পরিচিত বড় ভাই কিংবা স্বজন এক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারেন। তাদের নিকট থেকে প্রশ্নপত্রের বিষয়ে ভালো ধারণা পা্ওয়া যায়।

এ ছাড়া এখন কোচিং সেন্টারগুলোও এ বিষয়ে ভালো একটি ধারণা দিয়ে থাকেন শিক্ষার্থীদের। পড়াশোনার মাঝে মাঝে একেক দিন একেক বিশ্ববিদ্যালয় ধরে এ বিষয়ে কিছু সময় ব্যয় করলে ভালো ধারণা তৈরি হবে প্রশ্নপত্র নিয়ে। পরীক্ষার আগেও কয়েকদিন সময় পাওয়া যায়, সে সময়ে প্রশ্নপত্র নিয়ে জানার অনেক সুযোগ রয়েছে।

তবে ভর্তিচ্ছুদের একটি বিষয় অবশ্যই মনে রাখতে হবে, করোনাকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও প্রশ্নপত্রের ধরনে কিছু পরিবর্তন এসেছে। গত বছরের ভর্তি পরীক্ষায় সেটি অনেক বেশি ছিল। এবার তাই সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা গুচ্ছের বিজ্ঞপ্তিগুলো ভালোভাবে মনোযোগ সহকারে পড়ে দেখতে হবে। কোনো পরিবর্তন থাকলে কিংবা প্রশ্নপত্রের বিষয়ে সেখানে স্পষ্ট ধারণা দেওয়া থাকে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র খুব বেশি জটিল বা অনেক কঠিন হয় না। সবার জন্য উপযোগী মানসম্মত প্রশ্ন করার চেষ্টা করে বিশ্ববিদ্যালয়গুলো। এ জন্য উদ্বিগ্ন না হয়ে স্বাভাবিক প্রস্তুতিটা ভালোভাবে নিলেই কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সম্ভব।

লেখক: গণমাধ্যমকর্মী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী