খুশকি দূর করতে জেনে নিন ঘরোয়া উপায়

খুশকি দূর করতে জেনে নিন ঘরোয়া উপায়
খুশকি দূর করতে জেনে নিন ঘরোয়া উপায়  © সংগৃহীত

চুলের প্রকার যেরকমই হোক না কেন চুল মানুষের সৌন্দর্যের এক অবিচ্ছেদ্য অঙ্গ। সেই চুলের অন্যতম শত্রু হলো খুশকি। এটি সাধারণ সমস্যা মনে হলেও অনেকটা ভোগান্তির কারণ হতে পারে। খুশকি থেকে রেহাই পেতে বাজারে নানা ধরনের শ্যাম্পু ও লোশন পাওয়া যায়। কিন্তু সেগুলিতে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রভাবে কখনও কখনও উল্টে চুলেরই ক্ষতি হয়। খুশকির সমস্যা দূর করতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উপকারী।  

খুশকি কেন হয়?
* স্ক্যাল্প শুষ্ক হলে খুশকি বাড়তে পারে। স্ক্যাল্প অপরিষ্কার রয়েছে। খুশকির অন্যতম কারণ হতে পারে এটি। নিয়মিত শ্যাম্পু করে স্ক্যাল্প পরিষ্কার না রাখলে খুশকি বাড়বে। যাঁদের ত্বকের ধরন শুষ্ক, তাঁদের এই সময়ে সমস্যা আরও বাড়ে। তাই স্ক্যাল্পে ও শরীরের অন্যান্য অংশে আর্দ্রতা বজায় রাখার চেষ্টা করুন।  

* এক ধরনের ছত্রাক আছে যার নাম মেলাসেজিয়া। সব প্রাপ্তবয়স্ক মানুষের মাথার খুলিতেই এই মেলাসেজিয়া ছত্রাক থাকে। মেলাসেজিয়া নতুন ত্বক কোষ জন্মাতে সহায়তা করে। কিন্তু ত্বকে ময়লা জমে তেল চিটচিটে অবস্থার মধ্যে এই ছত্রাক বিপদে ফেলতে পারে। এ অবস্থায় জন্মানো অতিরিক্ত ত্বক কোষগুলো মরে যায় এবং ঝরে পড়ে। মাথা থেকে ঝরে পড়া সাদা-হলদে খুশকি আসলে আমাদের ত্বকের মৃত কোষ। তবে, মাথা ছাড়াও বাহুমূল, ঊরুসন্ধিসহ শরীরের অন্যত্রও খুশকি হতে পারে।

আসুন জেনে নেই ঘরোয়া উপায়ে খুশকি দূর করার উপায়

* অ্যাপল সাইডার ভিনিগার

আপেল সাইডার ভিনিগার
খুশকির সমস্যা দূর করতে অ্যাপল সাইডার ভিনিগার খুব ভালো কাজ করে। সমপরিমাণ ভিনিগার ও পানি একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে মালিশ করুন। ১৫ মিনিট অপেক্ষা করে তা ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবারের বেশি এটা ব্যবহার করা যাবে না।

* নারিকেল তেলের সঙ্গে লেবু
নারিকেল তেল ও লেবু একসঙ্গে খুশকির বিরুদ্ধে ভালো কাজ করে। নারিকেল তেল চুল মসৃণ রাখে এবং লেবু মাথার ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে। দুই টেবিল-চামচ নারিকেল তেল ও সম-পরিমাণ লেবুর রস এক সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে মালিশ করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। যাদের মাথার ত্বক সংবেদনশীল তাদের লেবু ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। কেন-না এতে মাথার ত্বকে জ্বলুনি সৃষ্টি হতে পারে।

* জলপাই তেল
খুশকির সমস্যা দূর করতে জলপাই তেল বা অলিভ অয়েলের ব্যবহার নানা দেশে খুবই জনপ্রিয়। নিয়মিত জলপাই তেল ব্যবহারে খুশকি কমে। কারণ জলপাই তেল প্রাকৃতিকভাবেই ভালো ময়েশ্চারাইজার এবং ক্লিনজার হিসেবে কাজ করে বা ত্বকের আর্দ্রতা ও পরিচ্ছন্নতা নিশ্চিত করে।

*গ্রিন টি
গ্রিন টি ব্যাক্টেরিয়া-রোধী উপাদান সমৃদ্ধ এবং এটা মাথার ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। তাই খুশকি কমাতে গ্রিন টি ব্যবহার করতে পারেন। এক কাপ গরম পানিতে দুটা টি ব্যাগ ২০ মিনিট ধরে ডুবিয়ে রাখুন। ঠাণ্ডা হয়ে আসলে তা মাথার ত্বকে ব্যবহার করে ৩০ মিনিট অপেক্ষা করুন। এর পর ঠাণ্ডা পানি দিয়ে তা চুল ধুয়ে নিন।

* মেথি
খুশকি সমস্যার সমাধান করতে মেথির কিছু হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলের রুক্ষতা, চুল পড়া ও আগা ফেটে যাওয়ার সমস্যা কমাতেও কার্যকর মেথি। 

ব্যবহার পদ্ধতি
* সাধারণ নারকেল তেলের সঙ্গে মেথি মিশিয়ে কয়েকদিন বোতলে রেখে দিন। নিয়মিত এই মেথি মেশানো তেল মাখুন মাথায়। রাতে মেখে সকালে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহারে মাথার চুল ও ত্বক দুইই ভালো থাকবে। খুশকি থেকেও রেহাই পাবেন।
* বাটা মেথির সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
* মেথি বেটে সরাসরিও লাগাতে পারেন চুলে। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।
* মেথি বেটে ডিমের কুসুম মেশান। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান মিশ্রণটি। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

* টক দই
দইয়ের মাস্ক চুলের নানান সমস্যার সমাধানে সহায়তা করে। চুলের যত্নে এটা সহজ ঘরোয়া সমাধান। একটা বাটিতে টক দই নিয়ে তা চুলে ব্যবহার করুন। মাস্কটি শুকানোর জন্য এক ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। খুশকির সমস্যা দূর করতে সপ্তাহে তিনবার ব্যবহার করা ভালো।

আরও পড়ুন: মাথা ব্যথার যত কারণ, জেনে নিন করণীয়

* পেয়াজের রস

পেঁয়াজের রস
পেয়াজের রসে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান আছে। ভিটামিন সি ও ভিটামিন বি৬-এ ঠাসা। ভিটামিন সি খুশকির সমস্যা কমাতে সাহায্য করে। বড় একটি পেঁয়াজ নিন। প্রথমে খোসা ছাড়িয়ে নিন। পেঁয়াজটি টুকরো টুকরো করে কেটে গ্রাইন্ডারে পেস্ট বানিয়ে নিন। সেই পেস্ট থেকে রস ছেঁকে বের করে নিন। তা আঙুলের সাহায্য়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ে। চুলের গোড়ায় পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছায়। পাশাপাশি খুশকির সমস্যাও কমে। আধ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করুন। সপ্তাহে ১-২বার এই পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন।

রসুন
রসুন উচ্চ মাত্রায় ফাঙ্গাস-রোধী উপাদান সমৃদ্ধ। যা জীবাণুর বিরুদ্ধে কাজ করে। দুইটা রসুন পিষে তাতে মধু যোগ করুন। মিশ্রণটি চুলে মেখে ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানিতে শ্যাম্পু করে নিন। রসুনের কড়া ঘ্রাণ দূর করতে ভালো মতো শ্যাম্পু ব্যবহার করতে হবে।

* রিঠা
চুলের সৌন্দর্য বাড়াতে রিঠার জুরি মেলা ভার। খুশকির সমস্যার সমাধানেও এটি বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ জল চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে ভালমতো ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দু’বার রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

* ঘৃতকুমারী
খুশকি ভরা মাথায় ঘৃতকুমারীর রস মেখে নিলে দারুণ আরাম পাবেন। খুশকির জ্বালায় দিনরাত চুলকানো থেকে খানিকটা ছুটিও দেবে ঘৃতকুমারীর রসের শীতল আরাম। এই উদ্ভিদ রসের সমৃদ্ধ উপাদানগুলো আপনার ত্বকের অনেক সমস্যাই দূর করবে।


সর্বশেষ সংবাদ