ট্রায়াল রুমের আয়নায় গোপন ক্যামেরা আছে কিনা বুঝবেন যেভাবে

আয়না
আয়না  © সংগৃহীত

শপিংমলের ড্রেসিং/ট্রায়াল রুমে (যেখানে মেয়েরা কাপড় পাল্টায় বা ফিটিং চেক করে) সেখানে যে আয়না থাকে সেটা আসল নাও হতে পারে। শুধু শপিংমল নয় অনেক সংবেদনশীল জায়গায় মেন পাবলিক টয়লেটে আয়না থাকে যেগুলো আসল নাও হতে। আয়না নকল মানে ওগুলো দ্বিমুখী হতে পারে যার অন্য পাশ দিয়ে কেউ অসৎ উদ্দেশ্যে আপনাকে দেখছে যা এটিও গোপন ক্যামেরার মতই মারাত্মক।

বর্তমান সময়ে প্রযুক্তির অন্যতম আবিষ্কার গোপন ক্যামেরা এবং এই দ্বিমুখী আয়নাকে কাজে লাগিয়ে এক শ্রেণির অসাধু লোক মেয়েদের ওয়াশরুম সহ বিভিন্ন স্থান থেকে মেয়েদের আপত্তিকর ছবি তুলে তাদেরকে ব্ল্যাকমেইল করছে। শুধু মেয়দেরই নয় ছেলেদের ক্ষেত্রেও এটা ঘটেছে। এখন সে রকম আয়না যদি কেউ খারাপ উদ্দেশ্যে অন্য কোথাও বসিয়ে রাখে, বুঝবেন কী করে?

প্রতিরোধ করা না গেলেও কিছুটা সতর্ক ও সাবধানতা অবলম্বনের মাধ্যমে আমরা এসব অপ্রীতিকর অবস্থা এড়িয়ে যেতে পারি। তাই জেনে নিন কীভাবে এই দ্বিমুখী আয়নাগুলোকে সাধারণ আয়না থেকে আলাদা করে চিনবেন-

আয়নার অবস্থান

আয়নাটা কোথায় কীভাবে বসানো হয়েছে, খেয়াল করুন। দ্বিমুখী আয়না সাধারণত দেয়াল কেটে বসানো থাকে। ঝোলানো থাকলে সাধারণ আয়না হওয়ার সম্ভাবনাই বেশি। তারপরও পেছনটা দেখলেই সন্দেহ দূর হয়ে যাবে।

আরও পড়ুন: স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তি নিচ্ছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।

আলো কতটা উজ্জ্বল

দ্বিমুখী আয়না দিয়ে দেখার জন্য অন্য পাশের আলো প্রায় ১০ গুণ উজ্জ্বল হতে হয়। তাই সন্দেহ হলে আপনি যে পাশে আছেন সেখানে আলোর ব্যবস্থা কেমন খেয়াল করুন। বাতিগুলো যদি প্রয়োজনের তুলনায় উজ্জ্বল হয়, তাহলে আপনার সন্দেহ সত্যি হতেও পারে।

মোবাইল করুন

পোশাক বদলানোর আগে ট্রায়াল রুমে ঢুকে আপনার মোবাইল ফোনটি থেকে যে কাউকে ফোন করুন। যদি দেখেন যাকে ফোন করতে চাইছেন, তার কাছে ঠিকভাবে ফোন গেল, তাহলে বুঝবেন সব ঠিক আছে। কোথাও কোনও লুকনো ক্যামেরা নেই। আর যদি দেখেন আপনার ফোন লাগছে না, তাহলে নিশ্চিত ওখানে কোনও ক্যামেরা লুকনো আছে। কারণ গোপন ক্যামেরার সঙ্গে ফাইবার অপটিক্যাল ক্যাবল থাকে। সিগন্যাল ট্রান্সফার করার সময় এর ইন্টারফিয়ারেন্স হতে থাকে। যার জন্য মোবাইল নেটওয়ার্ক ওখানে কাজ করেনা।

হাত দিয়ে পরীক্ষা করুন

আপনার আঙ্গুল আয়নার উপর রাখুন। যদি আপনার আঙ্গুলের মাথা প্রতিবিম্ব আঙ্গুলের মাথার সাথে না লাগে (মাঝে যদি ফাঁকা থাকে) তাহলে আয়না আসল। আর যদি আঙ্গুলের মাথা প্রতিবিম্বের মাথার সাথে লেগে যায়, তার মানে আয়না নকল! এটা আসল আয়না না, একটা দ্বিমুখী আয়না! যার অন্যপাশে থেকে আপনাকে দেখা যাবে, কিন্তু আপনি তাকে দেখতে পাবেন না। মানে অন্যপাশে থেকে কেউ আপনাকে দেখছে। কারণ আসল আয়নার সিলভার প্রলেপ থাকে আয়নার পিছনে, যার জন্য আপনার আঙ্গুল ও প্রতিবিম্বের মাঝে ফাঁকা থাকবে আয়নার পুরুত্বের জন্য।

আরও পড়ুন: পিএসকে সরিয়ে দিয়ে সপরিবারে ক্যাম্পাস ছাড়লেন ইবি উপাচার্য।

ফোনের সার্চলাইট কাজে লাগান

আয়নাটা দ্বিমুখী কি না বুঝতে আপনার ফোনের সার্চলাইট কাজে লাগাতে পারেন। সে জন্য প্রথমে রুমের আলো নিভিয়ে দিন। তারপর সার্চলাইট জ্বেলে আয়নার ওপর চেপে ধরুন। এতে অন্যপাশের খানিকটা হলেও আলোকিত হয়ে দেখতে পারার কথা।

টোকা দিয়ে শুনুন শব্দ

আঙুলের টোকা দিয়ে দেখুন কেমন শব্দ হয়। সাধারণ আয়না দেয়ালের সঙ্গে লাগানো থাকে। ফলে ভোঁতা শব্দ হবে। আর দ্বিমুখী আয়না হলে অন্য পাশ ফাঁকা থাকবে। ফলে খোলা জায়গার শব্দ পাবেন।


সর্বশেষ সংবাদ