ব্যবহৃত টি ব্যাগ কাজে লাগাবেন যেসব উপায়ে

টিপস ও টিউটোরিয়াল
টি ব্যাগ   © সংগৃহীত

অফিসে কিংবা বাসায় বর্তমানে চা পাতা দিয়ে চা খাওয়ার পরিবর্তে টি ব্যাগ দিয়ে চা বানাতে স্বাচ্ছন্দ বোধ করেন সবাই। সহজে ব্যবহার করা যায় বলে টি ব্যাগের চাহিদা সব সময়ই বেশি। সকাল বিকাল চা বানানো হয় টি ব্যাগ দিয়ে।

তবে চা বানানোর পর টি ব্যাগ ফেলে দিই আমরা। কিন্তু অনেকেই জানেন না যে গৃহস্থালি পরিচ্ছন্নতা থেকে শুরু করে আরও রুপচর্যাসহ নানাভাবে কাজে লাগানো যায় এসব টি ব্যাগ। ফেলে না দিয়ে এদের কীভাবে কাজে লাগাবেন জেনে নিন।

১। সৌন্দর্যচর্চায়: সস্ক্রাব হিসেবে টি ব্যাগের চা পাতাগুলো খুব কাজে দেয়।ব্যবহার করা টি ব্যাগটা কেটে চাপাতার গুঁড়াগুলো বের করে আনুন। সেগুলোতে এক চা চামচ মধু দিয়ে ভালো করে পেস্ট করে নিন। এবার সেটা সারা মুখে লাগিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ বিশ্রাম নিয়ে। এর মধ্যে পেস্ট শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া ত্বক রোদে পুড়ে কালচে হয়ে গেলে টি ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করে তারপর ত্বকে চেপে চেপে লাগাবেন। কালচে দাগ দুর হয়ে যাবে।

২। রান্নায় ব্যবহার: সাধারণত মাংসের স্বাদ বাড়াতে এবং নরম করতে বিভিন্ন ধরনের মসলা মাখিয়ে মেরিনেইট করা হয়। তবে অনেক সময় মেরিনেইটেড মাংস শক্ত হয়ে যেতে পারে। তাই চাইলে মাংস মেরিনেইটের সময় চা বানানোর পর টি-ব্যাগ মাংসের মধ্যে রেখে দেওয়া যায়। এতে চায়ের সুগন্ধ মাংসের স্বাদ বাড়ানোর পাশাপাশি মাংস নরম করতে সাহায্য করবে।

৩। চোখের যত্নে: অপর্যাপ্ত ঘুম ও দুশ্চিন্তার কারণে অনেকের চোখের নিচের নরম অংশ ফুলে যায়। এই ফোলাভাব কমাতেও টি ব্যাগ কাজে আসে। প্রথমে দুটো টি ব্যাগ নিয়ে গরম পানিতে ভেজাতে হবে। কিছুক্ষণ পর সেটাকে তুলে ঠান্ডা হবার জন্য রেখে দিন। বিছানায় শুয়ে দুই চোখের নিচে টি ব্যাগ দুটি দশ মিনিট রাখুন। এবার পানি দিয়ে মুখমণ্ড ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ফোলা ভাব কমে যাবে। 

৪। পরিষ্কারের কাজে: বিভিন্ন সময় জানালার গ্রীল বা লোহার কোন জিনিসে ময়লা জমে শক্ত হয়ে যায়। এগুলো পরিষ্কার করতে টি ব্যাগ ব্যবহার করা যায়। প্রথমে টি ব্যাগটি কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানিতে পাতলা কাপড় ভিজিয়ে জানালা পরিষ্কার করে নিন। ঝকঝকে হবে জানালা।

৫। চুলের যত্নে: চুল কালো ও ঝলমলে করতে ফুটন্ত পানিতে কয়েকটি টি ব্যাগ ফেলে লিকার বের করে নিন। ঠান্ডা হলে চুল ধুয়ে ফেলুন। চুল ঝলমলে ও কালো হবে চুল।

৬। দুর্গন্ধ দুর করতে: অনেক সময় মাছ-মাংস রাখার কারণে ফ্রিজ থেকে দুর্গন্ধ আসে। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে টি ব্যাগ ফ্রিজে রেখে দিন।

৭। গাছের যত্নে: গাছের যত্নেও পিছিয়ে নেই টি ব্যাগ। আপনার বাগানে ছত্রাক-ফাঙ্গাস ইত্যাদির আক্রমণ হয়ে থাকলে টি ব্যাগের সাহায্য নিন। ব্যবহার করা টি ব্যাগ পানিতে ফেলে ফুটান। সেই পানিটাকে স্প্রে বোতলে ভরে গাছে স্প্রে করুন। এক মাস দিনে দুইবার নিয়মিত ব্যবহার করলে ছত্রাক কমে যাবে।

একইভাবে ঘরে থাকা তেলাপোকা, চায়নাপোকা, উইপোকা ইত্যাদি তাড়াতে টি ব্যাগ ব্যবহার হয়। তবে সে জন্য লাগবে পিপারমিন্ট টি ব্যাগ। গরম পানিতে পেপারমিন্ট টি ব্যাগ ভিজিয়ে নিন। তাতে দুই ফোঁটা তরল সাবান যোগ করুন। ভালোভাবে মিশিয়ে স্প্রে বোতলে ভরে ঘরের কোনায় কোনায় স্প্রে করুন। পোকামাকড়ের উৎপাত কমে যাবে।


সর্বশেষ সংবাদ