ব্যাংকের কার্ড হারিয়ে গেলে যা করবেন

এটিএম কার্ড
এটিএম কার্ড   © সংগৃহীত

এটিএম কার্ড আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। নগদ টাকার ব্যবহার কমে গিয়ে এটিএম কার্ডের ব্যবহার বাড়ছে। লেনদেনের বিষয়ে মানুষ এখন এটিএম কার্ডের দিকেই ঝুঁকছে। এই কার্ডটি যদি কোনোভাবে হারিয়ে বা চুরি হয়ে যায় তাহলে কী করবেন এই বিষয়ে জানিয়েছেন  নার্ডওয়ালেট  নামের একটি ওয়েবসাইট। 

প্রথমে করনীয়

আপনার এটিএম কার্ডটি হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংককে জানাতে হবে। জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য সব ব্যাংকেরই ২৪ ঘণ্টা খোলা থাকে এমন ফোন নম্বর আছে। কার্ড হারানোর পর সেই নম্বরে ফোন করে কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ করে দিতে হবে।

যদি ইন্টারনেট ব্যাংকিং থাকে, তাহলে ব্যালেন্স চেক করুন। কোনো গড়মিল মনে হলে তখনই ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

কার্ড হারানোর বিষয়ে জিডি করতে হবে। যেখানে কার্ড হারিয়েছে সে এলাকা যে থানার আওতায় পড়ে সে থানায় গিয়ে জিডি করুন। এ ছাড়া অনলাইনেও ডিজি করা যায়।

নতুন কার্ড পেতে

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকে যেতে হবে। এ সময় জিডির কপি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

নতুন এটিএম কার্ড পেতে আপনাকে ব্যাংকের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। সঠিক তথ্য দিয়ে ফরম পূরণ করুন। কার্ডের ধরন অনুযায়ী আপনাকে কিছু চার্জ দিতে হবে।

নতুন এটিএম কার্ড ইস্যু করতে ব্যাংক ভেদে একদিন থেকে দুই সপ্তাহ পর্যন্ত সময় নিয়ে থাকে। কার্ড রেডি হয়ে গেলে ব্যাংক থেকে ফোনে অথবা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। এরপর ব্যাংকে গেলে নতুন কার্ড এবং পিন নম্বর দেয়া হবে।