শরীরের মেদ কমাতে ও উজ্জ্বল ত্বকের জন্য ডিটক্স ওয়াটার

ডিটক্স ওয়াটার
ডিটক্স ওয়াটার  © সংগৃহীত

শরীরের জন্য পানি খুবই গুরুত্বপূর্ণ। একজন মানুষের প্রতিদিন আড়াই লিটার পানি পান করা উচিত। তবে ডিটক্স ওয়াটার যেমন আমাদের শরীরের পানির প্রয়োজনীয়তা পূরণ করে তেমনি আমাদের মেদ/চর্বি ঝড়াতে সহায়তা করে। 

ইনফিউসড ওয়াটার বা ডিটক্স ওয়াটার সাধারণত বলা হয় ঠান্ডা পানিতে যে কোনো ফল অথবা উপকারী হার্বস, সবজি বড় বড় করে কেটে বেশ অনেকক্ষণ ডুবিয়ে রাখলে যে পানীয়টা তৈরি হয় তাকে। এই ফল বা সবজি ডুবানো পানি একদিকে যেমন ফ্লেভারে ভরপুর থাকে তেমনি এতে থাকে না কোন সুগার বা ক্যালরি। যার ফলে প্রতিনিয়ত এটা পান করলে এটা আপনার মেদ দূর করতে শক্তিশালী ভূমিকা পালন করে।

তবে বিশেষজ্ঞদের মতে, ডিটক্স করার পদ্ধতি আমাদের মাঝেমধ্যে বদলানো দরকার। দীর্ঘদিন আমরা একই পদ্ধতি অবলম্বন না করে ১৫ দিন পর পর ডিটক্স পরিবর্তন করতেদ পারি।

তাই জেনে নিন সহজে তৈরি করা যায় এমন ডিটক্স রেসিপি:

বিশেষ দ্রষ্টব্য: ডিটক্স সব সময় কাচের জারে বা জগে বানাবেন, প্লাষ্টিকের পাত্রে বানাবেন না।

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে নার্সিংয়ে স্নাতক ডিগ্রি দাবি বিএনএ’র

১. আপেল আর দারচিনি ডিটক্স ওয়াটার:
পাতলা পাতলা করে একটি আপেল কেটে নিন। সেই সঙ্গে নিন দেড় ইঞ্চি লম্বামাপের দারচিনির টুকরো। আপনার যদি চড়া ফ্লেভার পছন্দ হয়, তা হলে পুরোটা আপেল আর দারচিনি পানিতে দিন৷ ৫০০ মিলি পানিতে ৩-৪ টুকরো আপেল আর এক টুকরো দারচিনি দিলে হালকা একটা ফ্লেভার পাবেন।

২. পাতিলেবু, আদা, পুদিনা ডিটক্স ওয়াটার:
এক বোতল পানিতে অর্ধেকটা পাতিলেবুর রস চিপে দিন। সেই সঙ্গে আদা আর পাতিলেবুর পাতলা স্লাইস যোগ করুন। খেয়াল করে ব্যবহার করুন তাজা আদা। কিছু পুদিনা পাতাও যোগ করে দিতে পারেন৷ সকালবেলা খালি পেটে এই পানি খেলেও খুব ভালো ফল পাবেন, আপনার হজম সংক্রান্ত সমস্যাও দূর করতে সাহায্য করবে এই ডিটক্স ওয়াটার।

৩. কমলালেবু আর ব্লুবেরি ডিটক্স ওয়াটার:
তাজা ব্লুবেরি না পেলে কালো আঙুরও ব্যবহার করতে পারেন৷ এক লিটার পানির জন্য দু’টি কমলালেবু পাতলা স্লাইস করে কেটে নিন। কমলার কোয়াও ব্যবহার করা যায়। সেই সঙ্গে দিন এক কাপ ব্লুবেরি বা আঙুর।

৪. কমলালেবু, বাতাবিলেবু ডিটক্স ওয়াটার:
দু’টি কমলালেবু কেটে নিন বড়ো বড়ো টুকরো করে অর্ধেকটা বাতাবি কেটে নিন। তার পর এক লিটার পানির মধ্যে ফেলে সারা রাত ফ্রিজে রেখে দিন। বাতাবিলেবু টক হলে এমনি খাওয়া যায় না সাধারণত। পানির মধ্যে দিয়ে খেলে টকভাব চলে যাবে, পুষ্টিগুণটাও পাবেন।

৫. শসা, পাতিলেবু আর পুদিনা ডিটক্স ওয়াটার:
একটা শসা কেটে নিন, আগে চেখে দেখে নেবেন শসাটা তেতো কিনা। সঙ্গে দিন পাতিলেবুর স্লাইস আর পুদিনা৷ ঠান্ডা করে পান করুন, দারুণ ফ্রেশ লাগবে।

৬. তরমুজ, কিউয়ি, স্ট্রবেরি ডিটক্স ওয়াটার:
এক কাপ তরমুজের টুকরো, গোটা তিনেক মাঝারি আকারের স্ট্রবেরি, একটা কিউয়ি টুকরো করে কেটে নিন। সামান্য থেঁতলে ফেলে দিন এক লিটার পানির মধ্যে৷ সঙ্গে পুদিনা বা পাতিলেবুও দিতে পারেন ইচ্ছে করলে।


সর্বশেষ সংবাদ