গুগল ট্রান্সলেটে চাটগাঁইয়া ভাষা যুক্ত হওয়ার বিষয়টি সত্য নয়

গুগল ট্রান্সলেটে চাটগাঁইয়া ভাষা যুক্ত হওয়ার বিষয়টি সত্য নয়
  © টিডিসি ফটো

সম্প্রতি ”দেশের ১ম আঞ্চলিক ভাষা হিসেবে গুগল ট্রান্সলেটে জায়গা করে নিলো আমাদের ‘চাটগাঁইয়া ভাষা’ শীর্ষক একটি তথ্য ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। ফেসবুকের বিভিন্ন গ্রুপ, পেজ ও আইডি প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

দ্যা ডেইলি ক্যাম্পাস ফ্যাক্টচেক ভাইরাল হওয়া তথ্য ও ছবি গুগল রিভার্স ইমেজ সার্চ করে দেখে। এতে দেখা যায়, গুগল ট্রান্সলেটে চাটগাঁইয়া ভাষা যুক্ত হওয়া নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে যে স্ট্যাটাসগুলো দেখা যাচ্ছে তা সত্য নয়।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে জানা যায়, সম্প্রতি গুগলের সিইও সুন্দর পিচাই এক সম্মেলনে গুগল ট্রান্সলেটে আরও ২৪টি নতুন ভাষা যুক্ত হওয়ার ঘোষণা দেন। তবে সেই তালিকায় চাটগাঁইয়া ভাষা স্থান পায়নি।

নতুন ২৪টি ভাষা যুক্ত হওয়া সংক্রান্ত এক প্রতিবেদন পড়তে এখানে ক্লিক করুন

নতুন যুক্ত ভাষার মধ্যে রয়েছে সংস্কৃত, সোঙ্গা এবং সোরানি কুর্দিশ। নতুন সংযোজনগুলোর মধ্যে একটি, অসমিয়া, উত্তর-পূর্ব ভারতে প্রায় ২৫ মিলিয়ন মানুষ ব্যবহার করে। আরেকটি, ধিভেহি, মালদ্বীপের প্রায় ৩ লাখ মানুষ কথা বলে।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের মতে, বিশ্বের অন্যতম প্রযুক্তি কোম্পানিটি ৩০০ মিলিয়নেরও বেশি লোকের ব্যবহৃত ভাষাগুলোকে অনূদিত করার অনুমতি দিয়েছে এবং আর ভাষার সংখ্যা ১৩৩টি।

এদিকে গুগল ট্রান্সলেটে গিয়ে দেখা গেছে, নতুন যোগ হওয়া ২৪টি ভাষাসহ মোট ১৩৩টি ভাষায় অনুবাদ করা যাচ্ছে। তবে এর মধ্যে চাটগাঁইয়া ভাষা নেই।

গুগল ট্রান্সলেট কী?
গুগল ট্রান্সলেট হচ্ছে এমন এক ধরনের সেবা, যেখানে পৃথিবীর জনপ্রিয় যেকোন ভাষার অনুবাদ করা যায়। যেমনঃ আপনি যদি একজন বাঙালি হন তাহলে আপনি অবশ্যই বাংলা ভাষায় পারদর্শী হবেন। কিন্তু আপনি স্পানিশ বা ইংলিশ বা হিন্দি ভাষা তেমন পারেন না আর সেগুলো বুঝার জন্য আপনি এই গুগল ট্রান্সলেট ব্যবহার করে নিজেদের বাংলা ভাষায় অনুবাদ করে বুঝে নিতে পারেন। 

অর্থাৎ এক কথায় পৃথিবীর যেকোন ভাষাকে অনুবাদ করার জন্য যে মাধ্যম ব্যবহার করা হয় সেটি হচ্ছে গুগল ট্রান্সলেট।

গুগল ট্রান্সলেটে যে কোন শব্দ বা বাক্য টাইপিং করে অথবা ভয়েসের মাধ্যমে Google Translate করতে পারবে। সেজন্য এই ওয়েবসাইটে গিয়ে (https://translate.google.com/) কিংবা অ্যাপস ব্যবসহার করতে পারেন।


x

সর্বশেষ সংবাদ