মন্ত্রীর ওয়ালে ফেইক নিউজ!

মন্ত্রীর ওয়ালে ফেইক নিউজ!

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক আইডি থেকে ভুয়া নিউজ শেয়ার হয়েছে। শনিবার মন্ত্রীর ভেরিফাইড আইডি থেকে “জুয়া খেলায় হেরে ৫ বউকে বিক্রি সৌদি রাজপুত্রের” শিরোনামের একটি নিউজ শেয়ার করা হয়। এটি সম্পূর্ণ ভুয়া খবর বলে জানায় বিডি ফ্যাক্টচেক।

বিডি ফ্যাক্টচেকের খবরে বলা হয়, “জুয়া খেলায় হেরে ৫ বউকে বিক্রি সৌদি রাজপুত্রের” শিরোনামে বাংলাদেশ প্রতিদিনে ২০১৭ সালে প্রকাশিত একটি ভুয়া খবর সম্প্রতি নতুন করে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। এর প্রেক্ষিতে গত ১৬ অক্টোবর খবরটি যাচাই করে BD FactCheck একটি পোস্ট প্রকাশ করে।

পোস্টটি হুবহু তুলে ধরা হচ্ছে-

বাংলাদেশ প্রতিদিনের একটি রিপোর্ট ফেসবুকে প্রচুর শেয়ার হচ্ছে। ২০১৭ সালের ৩১ মে প্রকাশিত প্রতিবেদনটির শিরোনাম, “জুয়া খেলায় হেরে ৫ বউকে বিক্রি সৌদি রাজপুত্রের”।

ভারতীয় দুটি সংবাদমাধ্যমের বরাতে তৈরি প্রতিবেদনে দাবি করা হয়েছে, “জুয়ার টেবিলের সামনে বসলে তাঁর হুঁশ থাকে না। মাদকের নেশা না করলে ঘুম আসে না। ইচ্ছা হলেই পরিচারক ও পরিচারিকাদের সঙ্গেও তিনি সঙ্গম করেন। যৌনদাসীর সংখ্যাও অঢেল। এমন রাজপুত্ররটির নাম মাজেদ বিন আবদুল্লাহ বিন আবদুলাজিজ আল সৌদ। তাঁর বউয়ের সংখ্যা ৯। যার মধ্যে জুয়ায় বাজি ধরে হারালেন পাঁচজনকে!”

https://bit.ly/2MMRR07

প্রথমত “মাজেদ বিন আবদুল্লাহ বিন আবদুলাজিজ আল সৌদ” (Majid bin Abdulaziz Al Saud) এর নাম গুগল সার্চ করলে দেখা যায় তিনি ২০০৩ সালে মারা গেছেন।

পাশাপাশি ২০১৭ সালের ৩০ মে worldnewsdailyreport.com নামের একটি ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায় সার্চ রেজাল্টে। শিরোনাম “SAUDI PRINCE LOSES $350 MILLIONS AND 5 OF HIS WIVES IN 6 HOURS AT THE CASINO”।

লিংক:
https://worldnewsdailyreport.com/saudi-prince-loses-350-…/…/

worldnewsdailyreport.com ওয়েবসাইটটির About Us সেকশনে Disclaimer দিয়ে যা লেখা আছে তার শেষের প্যারাটি হুবহু তুলে দেয়া হল--

"WNDR assumes however all responsibility for the satirical nature of its articles and for the fictional nature of their content. All characters appearing in the articles in this website – even those based on real people – are entirely fictional and any resemblance between them and any persons, living, dead, or undead is purely a miracle.

অর্থাৎ এটি একটি স্বঘোষিত স্যাটায়ার ওয়েবসাইট। তাদের তথ্যগুলো যে কল্পিত সে বিষয়ে তারা নিজেরাই সতর্ক করেছে।

Legal Notice উপশিরোনামে ওয়েবসাইটিতে লেখা আছে--

"Information contained in this World News Daily Report website is for information and entertainment purposes only."

দেখুন এই লিংকে: https://worldnewsdailyreport.com/disclaimer_/

ওয়েবসাইটটির স্যাটায়ারিকাল প্রতিবেদনগুলোর লক্ষ্যবস্তু হিসেবে বেশিরভাগ সময়ই থাকে মুসলিম ও ইসলাম।

২০১৭ সালের মে মাসে ভারতীয় কিছু সংবাদমাধ্যমে worldnewsdailyreport.com এর বরাতে এই খবরটি প্রথমে 'সত্য' হিসেবে প্রকাশের পর বেশ কয়েকটি সংবাদমাধ্যমে 'সংশোধনী'ও প্রকাশ করেছিল। টাইমস অব ইন্ডিয়া এবং বুমলাইভ এ নিয়ে তখন ফ্যাক্টচেকিং প্রতিবেদনও প্রকাশ করে।

গতকাল ২ নভেম্বর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদনটি নিজের ফেসবুক ওয়ালে শেয়ার করেছেন; সেখানে ৬ শতাধিক মানুষ রিয়েকশন দিয়েছেন এবং ভুয়া খবরটি নতুন করে শেয়ার করেছেন আরও ৬৭ জন।

জনাব মোস্তফা জব্বারের পোস্টের লিংক: https://www.facebook.com/mustafajabbar2/posts/3678662278817930

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ