১৪ ফেব্রুয়ারি কারিগরি বোর্ড ঘেরাও করবে শিক্ষার্থীরা

পলিটেকনিক ইন্সিটিটিউট শিক্ষার্থীদের আন্দোলন
পলিটেকনিক ইন্সিটিটিউট শিক্ষার্থীদের আন্দোলন  © ফাইল ফটো

আগামী ১৪ ফেব্রুয়ারি (রবিবার) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঘেরাও কর্মসূচি ঘোষণা করেছে ৪ দফা দাবিতে আন্দোলনরত পলিটেকনিক ইন্সিটিটিউটের শিক্ষার্থীরা। আজ শুক্রবার কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী ও আন্দোলনের মুখপাত্র মেহেদী হাসান লিমন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

লিমন বলেন, ৪ দফা দাবি আদায়ের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসাবে আগামী রবিবার কারিগরি বোর্ড ঘেরাও কর্মসূচি ঘোষণা করা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলমান থাকবে। পলিটেকনিক ইন্সিটিটিউটের শিক্ষার্থীদের সঙ্গে আলাপ-আলোচনা করেই এ কর্মসূচি দেয়া হয়েছে।

তিনি বলেন, এ আন্দোলনে বন্ধ করতে শিক্ষার্থীদের উপর যে নির্যাতন করা হয়েছে তা ভুলার মত নয়। শাহবাগে সর্বশেষ কর্মসূচি থেকে আমাকেসহ আমাদের বেশ কয়েকজন সহযোদ্ধাকে ধরে নিয়ে আটকে রাখা হয়েছে। আমাদেরকে মারধর করা হয়েছে। দাবি আদায় ছাড়া কোন হামলা-মামলা দিয়ে এ আন্দোলন বন্ধ করা যাবে না।

পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীদের দাবিগুলো হল- সেশনজট নিরসন করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নেওয়া; অতিরিক্ত ফি প্রত্যাহার এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করা এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা।

এর আগে গত রবিবার ৪ দাবিতে রাজধানীর শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পরে পুলিশ তাদেরকে উঠে যেতে বললে পুলিশের সঙ্গে তাদের বাক-বিতণ্ডা বেধে যায়। এসময় পুলিশ তাদের উপর লাঠিচার্জ করে এবং মুখপাত্র লিমনসহ আন্দোলনকারী ৫ শিক্ষার্থীকে পুলিশ ধরে নিয়ে যায়। পরে তাদের সবাইকে ছেড়ে দেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ