আগামীকাল সারাদেশে বিক্ষোভ করবে পলিটেকনিকের শিক্ষার্থীরা

পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন
পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলন  © ফাইল ফটো

রাজধানীর শাহবাগে আন্দোলনরত পলিটেকনিক শিক্ষার্থীদের উপর লাঠিচার্জের প্রতিবাদে ও আটক ৫ শিক্ষার্থীর মুক্তি দাবিতে সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আজ রবিবার রাতে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এনআইইটি) শিক্ষার্থী নেসার উদ্দিন রাব্বী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজকে শাহবাগে পুলিশ আমাদের উপর নগ্ন হামলা চালিয়েছে। অথচ তাদের সঙ্গে আমাদের কোন বিরোধ নেই। আমরা আমাদের দাবি নিয়ে রাস্তায় নেমেছি। তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা তাদেরকে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচির ব্যাপারে তাদেরকে আশ্বাস্ত করেছি। কিন্তু তারা আমাদের সাথে অমানবিক আচরণ করেছে।

রাব্বী বলেন, আন্দোলন ছাড়া আমাদের দাবি আদায় সম্ভব নয়। আজকে আমাদের উপর যে নির্যাতন চালানো হয়েছে তার প্রতিবাদে পলিটেকনিকের শিক্ষার্থীরা আগামীকাল সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে। সকাল ১০টা থেকে দেশব্যাপী এ কর্মসূচি শুরু হবে। একইসঙ্গে এ কর্মসূচি ঢাকায়ও পালিত হবে।

এর আগে এদিন রবিবার দুপুরের রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন পলিটেকনিক শিক্ষার্থীরা। এতে যানচলাচল কার্যত অচল হয়ে পড়ে। পরে পুলিশের পক্ষ থেকে তাদেরকের উঠে যেতে বলা হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে পুলিশ শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ শুরু করে এবং ৫ শিক্ষার্থীকে ধরে নিয়ে যায়।

এদিকে পলিটেকনিক শিক্ষার্থীদের আন্দোলনে একাত্মতা জানিয়েছে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো। ছাত্র ফ্রন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, হামলা-মামলা দিয়ে ছাত্র আন্দোলনকে কখনও বন্ধ করা যায় না। ফলে আন্দোলন দমনের পথে না হেটে পলিটেকনিক ছাত্রদের সমস্যার সমাধানের দিকে মনোযোগ দিতে হবে। তারা শিক্ষার্থীদের ৪ দফা দাবি মেনে নিয়ে আটককৃতদের মুক্তি দাবি করেছেন।


সর্বশেষ সংবাদ