সব ধরনের পরীক্ষা বর্জনের ঘোষণা পলিটেকনিক শিক্ষার্থীদের

  © ফাইল ফটো

৪ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সব ধরনের পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে দেশের পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। আজ সোমবার রাজধানীর শাহবাগে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি থেকে এ ঘোষণা দেন কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী ও আন্দোলনের মুখপাত্র মেহেদী হাসান লিমন।

লিমন বলেন, আমাদের যে ৪ দফা দাবি সেটি বাস্তবায়ন হওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশের কোন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী পরীক্ষায় বসবে না।

আন্দোলনে অংশ নেয়া আবু রাইহান নামের এক শিক্ষার্থী বলেন, করোনা মহামারির মধ্যে অনেক শিক্ষার্থী আর্থিক সমস্যায় রয়েছে। কিন্তু অধিকাংশ বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট সেটা বিবেচনা করছে না। বরং তারা অতিরিক্ত ফি আদায় করছে।

এর আগে এদিন সকাল থেকে শাহবাগ এলাকায় জড়ো হতে থাকেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে সকাল ১১টা থেকে বিক্ষোভ কর্মসূচি শুরু হয়। এ কর্মসূচি একইঙ্গে দেশের প্রায় সব জেলা শহরে পালিত হচ্ছে। এছাড়া একইসঙ্গে আগামীকাল সারাদেশে অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো— সেশনজট নিরসন করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নেওয়া; অতিরিক্ত ফি প্রত্যাহার এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করা এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা।


সর্বশেষ সংবাদ