পিএইচডির ইনক্রিমেন্ট বন্ধের সিদ্ধান্ত সরকারবিরোধী অবস্থানকে চাঙ্গা করবে

পিএইচডির ইনক্রিমেন্ট বন্ধের সিদ্ধান্ত সরকারবিরোধী অবস্থানকে চাঙ্গা করবে
  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান স্থগিত রাখার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। রবিবার (২২ মে) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামূল হক ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৮ মে ইউজিসি বিশ্ববিদ্যালয় পরিষদের দোহাই দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দীর্ঘদিন যাবৎ পেয়ে আসা পিএইচডি ইনক্রিমেন্ট প্রদান স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানায়। ইউজিসির প্রজ্ঞাপনেই উল্লেখ আছে যে, অর্থ মন্ত্রণালয় সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের ক্ষেত্রে পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদানের যে রীতি বলবৎ আছে তা বাতিল করেছে। অথচ কমিশন স্বপ্রণোদিত হয়ে ওই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্ষেত্রে প্রয়োগের অপচেষ্টা করছে।

এতে আরও বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে, দীর্ঘদিন ধরে প্রদানকৃত ইনক্রিমেন্ট বন্ধ করার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে অসন্তোষ তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলিতে সরকারবিরোধী অবস্থানকে চাঙা করার ক্ষেত্রে ভূমিকা রাখবে ও মেধাবীদের শিক্ষকতায় আসার ব্যাপারে নিরুৎসাহিত করবে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ইনক্রিমেন্ট প্রদান করা শুরু হয়েছিল মেধাবীদের শিক্ষকতায় আসতে আগ্রহী করে তুলতে। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই সিদ্ধান্তের তীব্র নিন্দা প্রকাশ করছে এবং কমিশনকে এই ধরণের অপতৎপরতা পরিহার করার এবং শিক্ষকদের ইনক্রিমেন্ট প্রদান বাতিলের সিদ্ধান্তটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য দাবি জানাচ্ছে।

এদিকে ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদে বিবৃতি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ পন্থী শিক্ষকদের সংগঠন নীল দল।

সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পদক্ষেপ বর্তমান সরকারের উচ্চশিক্ষা ক্ষেত্রে অর্জিত বড় বড় কতিত্বকে ম্লান করে দিতে পারে। জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার শিক্ষাবান্ধব সরকার উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও সম্প্রসারণের জন্য যুগান্তকারী সব পদক্ষেপ গ্রহণ করে চলেছে। এ রকম সময়ে উচ্চশিক্ষাকে উৎসাহিত করার জন্য প্রচলিত একটি প্রণোদনা বন্ধ করে দেওয়ার ফলে বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের মধ্যে হতাশা এবং ক্ষোভ সৃষ্টি হয়েছে। শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির পরিবর্তে উলটা প্রত্যাহার করার ফলে মেধাবীদের শিক্ষকতা পেশার প্রতি আগ্রহ কমে যেতে পারে বলে আমরা মনে করি।

ইনক্রিমেন্ট স্থগিতের পদক্ষেপ শিক্ষকসমাজের মধ্যে অসন্তোষ সৃষ্টি করে সরকার-বিরোধীদের হাতকেই শক্তিশালী করার অপচেষ্টা কি না, তা খতিয়ে দেখার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।


x