৯ দফা দাবিতে প্রধান শিক্ষক পরিষদের সংবাদ সম্মেলন

  © সংগৃহীত

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, সরকারি অনুরূপ বেসরকারি প্রধান শিক্ষকদের ৬ষ্ঠ ও সহকারী প্রধান শিক্ষকদের ৭তম বেতন স্কেল প্রদান, আসন্ন ঈদের পুর্বে পুর্ণাঙ্গ উৎসব ভাতাসহ ৯ দফা দাবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে প্রধান শিক্ষক পরিষদ (প্রশিপ)। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রধান শিক্ষক পরিষদের সভাপতি আব্দুল্লাহ আল মামুন।

এ সময় উপস্থিত ছিলেন প্রফেসর সাজিদুল ইসলাম, সাইদুর রহমান পান্না, মিসেস মেহেরুন্নেছা, শাহাদাত হোসেন খন্দকার, অধ্যক্ষ মোস্তফা কামাল খোশনবিস, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, মো. আনোয়ার হোসেন, মির্জা লুৎফর রহমান, মো. সুতান উদ্দিন, নাসরীন আক্তার, আকলিমা জাহান, অধ্যক্ষ নজরুল ইসলাম প্রমুখ। সংবাদ সম্মেলনে ৯ দফা দাবি উপস্থাপনা করা হয়। এসবের মধ্যে রযেছে-

১. সরকারি এবং বেসরকারি হাইস্কুলের প্রধান শিক্ষকদের বেতন বৈষম্য দূর করে পূর্বের ন্যায় একই স্কেল ভুক্ত করতে হবে। এমপিওভুক্ত বেসরকারি হাই স্কুলের প্রধান শিক্ষকদের বেতন বৈষম্য দুর করে সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষকদের অনুরূপ ৬ষ্ঠ গ্রেডে এবং সহকারি প্রধান শিক্ষকদের ৭ম গ্রেডে বেতন প্রদান।

২. এমপিওভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে জাতীয়করণ করা।

৩. আসন্ন ঈদের পুর্বে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক কর্মচারীদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান। সরকারি অনুরূপ বাড়িভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানের লক্ষ্যে আসন্ন বাজেটে অর্থ বরাদ্দ করা।

৪. শুন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলী এবং প্রধান শিক্ষক ও শিক্ষকদের পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থা গ্রহণ।

৫. সহকারি শিক্ষকদের ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকা সাপেক্ষে পুর্বের ন্যায় প্রধান শিক্ষক পদে আবেদন করার সুযোগ প্রদান। সাধারণ শিক্ষকদের ন্যায় প্রধান শিক্ষক/অধ্যক্ষদের ২টি উচ্চতর স্কেল প্রদান এবং প্রধান শিক্ষকদের পাঁচ বছর চাকরির অভিজ্ঞতা সাপেক্ষে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ হিসেবে প্রার্থী হওয়ার সুযোগ প্রদান।

৬, দাখিল মাদ্রাসার স্তর পরিবর্তন করে আলিম মাদ্রাসায় উন্নীত হলে আলিম মাদ্রাসার অধ্যক্ষগণ ৫ম গ্রেডে বেতন প্রাপ্ত হন। অনুরূপ ভাবো মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিকে উন্নীত হলে অধ্যক্ষদেরকেও ৫ম গ্রেডে বেতন প্রদান। সহকারী প্রধান শিক্ষকদের মাদরাসার ন্যায় উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের উপাধ্যক্ষ হিসেবে পদোন্নতি দেওয়া।

৭. যোগ্যতার ভিত্তিতে মাউশি, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তর, বিভিন্ন শিক্ষা বোর্ড,জেলা শিক্ষা অফিসসহ মাধ্যমিক শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে প্রধান শিক্ষকদের নিয়োগ প্রদান।

৮. এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের জমি সংক্রান্ত জটিলতার কারণে স্বীকৃতি ও কমিটি বন্ধ করা যাবে না। শিক্ষা প্রতিষ্ঠানের নামে বহুপূর্বে হাউজিং থেকে বরাদ্দকৃত জমি প্রতীকী মূল্যে দায়মুক্তি দেওয়ার ব্যবস্থা গ্রহণ।

৯. কোন শিক্ষককে ছয় মাসের বেশি সময় সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না মর্মে হাইকোর্টের রায় অনুসারে অতিদ্রুত সরকারি গেজেট প্রকাশ করা।


সর্বশেষ সংবাদ