শুধু প্রশংসা নয়, শিক্ষকদের মজুরি বৃদ্ধিও জরুরি: মার্কিন প্রেসিডেন্ট

শিক্ষক
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন  © ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, শিক্ষকদের জন্য শুধু প্রশংসা নয়, তাদের মজুরি বৃদ্ধিও জরুরি। শুক্রবার (২ জুলাই) দেশটির সবচেয়ে বড় শিক্ষক ইউনিয়নের উদ্দেশে দেওয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে জো বাইডেনই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট, যিনি ন্যাশনাল এডুকেশন অ্যাসোসিয়েশনের সম্মেলনে বক্তব্য দিলেন। ফার্স্ট লেডি জিল বাইডেন এই সমিতির একজন সদস্য। এই ইউনিয়নের সদস্যসংখ্যা ৩০ লাখের বেশি। গত নির্বাচনে শিক্ষক সমিতিগুলো একচেটিয়াভাবে বাইডেনকে সমর্থন করে।

বাইডেন বলেন, গত এক বছরের মহামারি অভিভাবকদের শিক্ষকতার আসল শিক্ষা দিয়েছে। লকডাউনের সময় যেসব অভিভাবক নিজেদের সন্তানদের গৃহশিক্ষা দিয়েছেন, তারাও স্বীকার করবেন যে শিক্ষকদের মজুরি বৃদ্ধি কতটা জরুরি।

শিক্ষকদের মজুরি বৃদ্ধির অনুদান হিসেবে অঙ্গরাজ্যগুলোর জন্য প্রেসিডেন্ট বাইডেন তার আগামী বছরের বাজেট প্রস্তাবে ২০ বিলিয়ন ডলারের আলাদা অর্থ বরাদ্দ রাখছেন।

বাইডেন তার বক্তব্যে বলেন, ইতিহাসের অন্ধকারতম অধ্যায়ে শিক্ষকেরা আমেরিকার পরিবারগুলোর পাশে দাঁড়িয়েছেন। শিক্ষার্থীদের নিরাপত্তা, নিজেদের ও পরিবারের স্বাস্থ্য, নিরাপত্তা ও শিক্ষার বিষয়ে শিক্ষকেরাই অনন্য ভূমিকা পালন করেছেন।

রিপাবলিকানদের মধ্যে আমেরিকার শিক্ষকদের নিয়ে ব্যাপক সমালোচনা চলে আসছিল। অধিকাংশ শিক্ষক সমিতি দীর্ঘ লকডাউনের পক্ষে ছিল। স্বাস্থ্য নিরাপত্তার জন্য রিমোট শিক্ষা প্রদান নিয়ে শিক্ষক সমিতিগুলোর সঙ্গে রক্ষণশীলদের বিরোধ চলছিল ২০২০ সালজুড়ে।

প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে শিক্ষক সমিতির ঘনিষ্ঠতা নিয়ে রিপাবলিকানদের প্রকাশ্য অসন্তোষ রয়েছে। শিক্ষক সমিতিগুলো ব্যাপকভাবে ডেমোক্র্যাট মনোভাবাপন্ন। নির্বাচনে আমেরিকার শক্তিশালী ইউনিয়ন হিসেবে শিক্ষক সমিতির ভূমিকা রাখার অবকাশ থাকে।

প্রেসিডেন্ট বাইডেন তার বক্তৃতায় বলেন, ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। এদিন থেকে মহামারি পেরোনোর স্বাধীনতার গ্রীষ্ম শুরু হচ্ছে।

বাইডেন বলেন, শিক্ষকদের মধ্যে ৮৪ শতাংশ করোনার টিকা গ্রহণ করেছেন। টিকা গ্রহণে জনগণকে উৎসাহিত করতে শিক্ষকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।


মন্তব্য

x