শিক্ষামন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার করবে শিক্ষা ক্যাডাররা

শিক্ষামন্ত্রীর বাসভবন মতবিনিময়
শিক্ষামন্ত্রীর বাসভবন মতবিনিময়  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে কর্মবিরতির বিষয়টি পুনর্বিবেচনা করবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। আজ শনিবার (১৪ অক্টোবর) রাতে রাজধানীর হেয়ার রোডস্থ শিক্ষামন্ত্রীর বাসভবনে এক মতবিনিময় শেষে সমিতির সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী এ ঘোষণা দেন।

এসময় তিনি বলেন, মাননীয় মন্ত্রী মহোদয় জানিয়েছেন আমাদের দাবিগুলো খুবই বাস্তবায়নযোগ্য; তবে একটু সময় লাগবে। এছাড়াও সামনে জাতীয় নির্বাচন এবং নির্বাচনের আগে হয়তো সবগুলো বাস্তবায়ন সম্ভব হবে না। আমরা আজকের আলোচনায় খুবি স্যাটিসফাইড; আমরা আশা করছি, আমাদের দাবিগুলো পূরণ হবে। আজকের সবগুলো বিষয় আমরা সাংগঠনিকভাবে আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবো।

এসময় শিক্ষকদের সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা সব সময়ই শিক্ষকদের দাবি পূরণে সচেষ্ট। শিক্ষকরা আমাকে আশ্বাস দিয়েছেন শিক্ষকরা তাদের আন্দোলন প্রত্যাহার করবেন।

সব সমস্যার সমাধান একদিনে করা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, আমরা শিক্ষকদের যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করা হবে। সামনে নির্বাচন; এরপর জনগণ আওয়ামী লীগকে সরকারে আনলে সবগুলো দাবি বাস্তবায়ন করা হবে।

নির্বাচনের আগে পদোন্নতির সুযোগ রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, আমার মন্ত্রণালয়ের অধীনে যা রয়েছে, তা দ্রুত বাস্তবায়ন করা হবে।

আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ ৬ দফা দাবিতে কর্মবিরতি পালন করছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তারা। গত ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত বিসিএস সাধারণ শিক্ষকরা টানা তিন দিনের সর্বাত্মক কর্মবিরতি পালন করেছেন। তাদের দাবি আদায় না হওয়ায় আগামী ১৭ ও ১৯ অক্টোবর আবার দুইদিনও কর্মবিরতি পালনের ঘোষণা দেওয়া হয়েছে। এর আগে গত ২ অক্টোবর কর্মবিরতি পালন করেছিলেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা।

শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ডাকা কর্মবিরতিতে দেশের সব সরকারি কলেজ, সরকারি আলিয়া মাদ্রাসা, সরকারি টিটি কলেজ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, সবগুলো শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), নায়েম, ব্যানবেইসসহ শিক্ষাসংশ্লিষ্ট সব দপ্তর ও অধিদপ্তর এতে অংশ নিচ্ছেন।

তাদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে- প্রাপ্যতা সাপেক্ষে সকল যোগ্য কর্মকর্তার পদোন্নতি, পদসৃষ্টি, স্কেল আপগ্রেডেশন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহারের দাবিতে ‘বিসিএস সাধারণ শিক্ষা সমিতি’র ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়।


সর্বশেষ সংবাদ