২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৮:২৩

দাবি আদায়ের লক্ষ্যে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সংবাদ সম্মেলন

  © টিডিসি ফটো

ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, পদোন্নতি, পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ন্যায্য দাবিসমূহ আদায়ের লক্ষে সংবাদ সম্মেলন করেছেন সাধারণ শিক্ষা সমিতি নোয়াখালী জেলা কমিটির সদস্যরা। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকালে নোয়াখালী প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষক নেতারা লিখিত বক্তব্যে জানান, বিসিএস (সাধারণ শিক্ষা) Composition and Cadre Rules 1980 মোতাবেক দেশের প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা স্তরের প্রদান, পরিচালনা, ব্যবস্থাপনা, পরিকল্পনা, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রম পর্যন্ত শিক্ষা ক্যাডারের কার্যপরিধি ব্যাপৃত।

আরও পড়ুন: গুচ্ছে আর বিশ্ববিদ্যালয় পরিবর্তন করতে পারবে না শিক্ষার্থীরা

প্রাথমিক থেকে উচ্চশিক্ষা স্তর সংশ্লিষ্ট সকল দপ্তরের নবম গ্রেডের উপরে সকল পদ শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত। এসব পদে শিক্ষা ক্যাডার কর্মকর্তা বাদে অন্য কারও পদায়নের সুযোগ নেই। দীর্ঘদিন ধরে শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের আমাদের পক্ষ থেকে অপসারণের দাবি জানানো হয়েছে কিন্তু সেটি বাস্তবায়ন করা হয়নি। লিখিতভাবে আপত্তি জানাবার পরেও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৫১২ টি পদ শিক্ষা ক্যাডারের তফসিল বহির্ভূত করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিধির চূড়ান্ত করা হয়েছে। এটি সুস্পষ্টতই শিক্ষা ক্যাডারের অস্তিত্বের উপর আঘাত। তারা মনে করেন এসকল কর্মকাণ্ড সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে প্রশ্নবিদ্ধ করার শামিল। শিক্ষা ক্যাডারকে অন্ধকারে রেখে এই বিধি করার এখতিয়ার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নেই।

শিক্ষা ক্যাডার বিরোধী এসকল কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদসহ অবিলম্বে এ বিধি বাতিলের দাবি জানান শিক্ষক সমিতির নেতারা। অবিলম্বে তারা পেশা ভিত্তিক মন্ত্রণালয়ের দাবি জানান। এসব দাবি মানা না হলে সারাদেশে একদিনের কর্মবিরতি করা হবে। তাতেও কোন দৃশ্যমান অগ্রগতি না হলে আগামী ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিন দিনের কর্মবিরতি পালন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয় ।

সংবাদ সম্মেলনে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ হুমায়ুন কবির এর সঞ্চালনায় সংবাদ সম্মেলন লিখিত বিবৃতি পাঠ করেন কেন্দ্রীয় যুগ্মসচিব প্রফেসর ড.লোকমান ভূঁইয়া। এসময় জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।