ঢাকা বিশ্ববিদ্যালয়

ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, বিচার চেয়ে প্রক্টরের কাছে অভিযোগ সাদা দলের

  © টিডিসি ফটো

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদ, দোষীদের বিচার এবং ক্যাম্পাসে শান্তিপূর্ণ সহঅবস্থান নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষে গ্রহণের জন্য প্রক্টরের কাছে লিখিত দাবি জানিয়েছে বিএনপি-জামায়তপন্থী সাদা দলের নেতারা। আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ লুৎফর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমানের সাথে তার অফিসে সাক্ষাৎ করেন।

এসময় তারা গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র প্রতিবাদ, দোষীদের বিচার এবং ক্যাম্পাসে শান্তিপূর্ণ সহঅবস্থান নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষে গ্রহণের জন্য দাবি জানান।

লিখিত অভিযোগে নেতৃবৃন্দ বলেন, হামলায় ছাত্রদলের কেন্দ্রীয় ছাত্রীবিষয়ক সম্পাদক মানসুরা আলমসহ অন্তত ৫ জন নেতাকর্মী আহত হয়েছেন। তারা বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সাদা দল নেতৃবৃন্দ প্রক্টরকে বলেন, পবিত্র রমজান মাসে ইফতারের পর নেতাকর্মীদের ওপর এ সন্ত্রাসী হামলা কোনোভাবেই মেনে নেয়া যায় না। সাদা দল ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

প্রতিনিধি দল আরো বলেন যে, ঢাকা বিশ্ববিদ্যালয় মুক্তবুদ্ধি, স্বাধীন চিন্তাচর্চা ও লালনের প্রধান কেন্দ্র। এখানে ক্রীয়াশীল ছাত্র সংগঠনগুলো নির্বিঘ্নে তাদের কর্মসূচি পালন করবে এটিই প্রত্যাশিত। কিন্তু আমরা উদ্বেগের সাথে লক্ষ করছি যে, গত এক যুগেরও বেশি সময় ধরে ক্যাম্পাসকে সরকার সমর্থক ছাত্র সংগঠনের একক আধিপত্যের লালনভূমিতে পরিণত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ সহাবস্থানের ঐতিহ্যকে জুলুষ্ঠিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্বিকার ভূমিকার সুযোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সন্ত্রাসী কর্মকাণ্ডে অভয়ারণ্যে পরিণত করা হয়েছে। কিন্তু এ অবস্থা কোনোভাবেই কাম্য নয়। আমরা দ্রুত এ অবস্থার অবসান চাই।

“তাই ক্যাম্পাসে সকল দল-মতের সহাবস্থান এবং মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকলকে সোচ্চার হওয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি। এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সাদা দল প্রক্টরের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানায়। একই সাথে গত সোমবারের হামলায় আহত ছাত্রদল নেতাকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণ এবং হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানায় প্রতিনিধি দল।”

এসময় সাদা দলের প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ সিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. আবদুস সালাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আবুল কালাম সরকার, প্রচার সচিব ড. মো. সাইফুদ্দিন এবং সদস্য সচিব অধ্যাপক ড. মোঃ মহিউদ্দিন।


সর্বশেষ সংবাদ