রমজানে প্রাথমিক বিদ্যালয় বন্ধের দাবি বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের

বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ
বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ  © লোগো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রমজানের বন্ধসহ ছুটির তালিকা প্রণয়নকারীদের জবাবদিহীতার আওতায় আনার দাবি জানিয়েছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ। গতকাল শুক্রবার রাজধানীর উত্তর মানিকদিয়া সবুজবাগে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এক আলোচনা সভা, কেক কাটাসহ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

সভাপতির বক্তব্যে মো. সিদ্দিকুর রহমান বলেন, বঙ্গবন্ধু জন্ম না হলে, বাংলাদেশের জন্ম ও প্রাথমিক শিক্ষা জাতীয়করণ হতো কি না জানিনা? তিনি বঙ্গবন্ধু আত্মার মাগফেরাত কামনা করে বলেন, মার্চ মাসটি বাঙালি জাতির ইতিহাসে অবিস্মরণীয়। এ মাসে জাতির জনকের জন্ম, স্বাধীনতা অর্জন ও বাঙালির জাতির জন্য দিক নির্দেশনামূলক ৭ই মার্চের ভাষণ। এবারে ২০২৩ সালের মার্চ মাস যুক্ত হয়েছে মুসলমান সম্প্রদায়ের পবিত্র মাহে রমজান। এ মাসটিকে নিয়ে প্রাথমিকে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মাঝে চলছে চরম ক্ষোভ।

তিনি বলেন, কেবল প্রাথমিক বিদ্যালয় খোলা ছাড়া রমজান মাসে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। প্রাথমিকের বাৎসরিক ছুটি ৫৪ দিন। উচ্চ বিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৭৬ দিন। এ বৈষম্যমূলক ও অমানবিক কর্মকান্ড, জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ ও শিশু অধিকারের পরিপন্থী।

তিনি আরও বলেন, উচ্চ বিদ্যালয়ের প্রাথমিক শাখা, কিন্ডারগার্টেন বিদ্যালয় পবিত্র রমজানে বন্ধ। প্রাথমিকের তৃতীয় শ্রেণি থেকে বেশিরভাগ শিক্ষার্থী রোজা রেখে থাকেন। প্রচন্ড গরমে শিক্ষক—শিক্ষার্থীদের রোজার মধ্যে ক্লাস করা কষ্টকর। এ নিষ্ঠুর ও অমানবিক আদেশ সরকারের ভাবমূর্তি ওপর আঘাত আনবে বলে তিনি মনে করেন। এ প্রেক্ষাপটে প্রাথমিক বিদ্যালয়ের বন্ধের তালিকা প্রণয়নকারীদের জবাবদিহীতার আওতায় আনার দাবি জানান।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের অস্তিত্বের বিরুদ্ধে সকল প্রাথমিক শিক্ষকসহ অভিভাবকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

এসময় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে কেক কেটে উদ্বোধন করেন সংগঠনের উপদেষ্টা ইন্দু ভুষন দেব। দোয়া মাহফিল পরিচালনা করেন সাধারণ সম্পাদক এম এ ছিদ্দিক মিয়া। বক্তব্য রাখেন সর্বজনাব গোলাম মোস্তফা ঠাকুরগাঁও, গোলাম মোস্তাফা ময়মনসিংহ, সামসুদ্দিন বাবুল লক্ষ্মীপুর, মোশারফ হোসেন চৌধুরী লক্ষ্মীপুর, কামরুল ইসলাম বাচ্চু ত্রিশাল, সুবল চন্দ্র পাল ঢাকা, মো. হুমায়ুন কবির বাগেরহাট, আবুল হাসেম গাজীপুর, আব্দুল হাই বরিশাল প্রমুখ। 


সর্বশেষ সংবাদ