‘ডায়না অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশের শামীম

‘ডায়না অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশের শামীম
শামীম আহমেদ মৃধা  © সংগৃহীত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্রচেষ্টা এবং জলবায়ু বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্যের জন্য ২০২২ সালের ব্রিটেনের ডায়ানা পুরষ্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশি তরুণ শামীম আহমেদ মৃধা (২৪)।

বৃহস্পতিবার (৩০ জুন)  এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। ব্রিটেনের প্রিন্সেস ডায়ানার স্মরণে তার দুই ছেলের (দ্যা ডিউক অব ক্যামব্রিজ এবং দ্যা ডিউক অব সাসেক্স) উদ্যোগে এই পুরষ্কার দেওয়া হয়।

বিশ্বব্যাপী পরিবেশগত ভারসাম্য নিশ্চিতের লক্ষ্যে ২০১৮ সালে শামীম আহমেদ মৃধা ইকো-নেটওয়ার্ক প্রতিষ্ঠা করেন। তিনি একাধারে ইকো-নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান। এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অন্যতম বড় সংগঠন।

ক্লাইমেট স্কুল প্রকল্পের আওতায় তার সংগঠনটি বিভিন্ন কর্মশালা এবং প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে। এসব কর্মশালা আর প্রশিক্ষণ কর্মসূচিতে ৫০ হাজারেরও বেশি শিশু-কিশোরকে জলবায়ু সম্পর্কিত বিভিন্ন বিষয় শেখানো হয়।

আরও পড়ুন: ঢাবির ‘ক’ ইউনিটের ফল সোমবার

শামীম আহমেদ মৃধা এখন পর্যন্ত ১০ হাজার জলবায়ু দূতকে তার কাজে সম্পৃক্ত করেছেন। সামাজিক যোগাযেগমাধ্যম এবং সংবাদমাধ্যমের সাহায্যে তারা মানুষের কাছে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ সম্পর্কে বিভিন্ন বার্তা ছড়িয়ে দিচ্ছেন।

মৃধা পেশায় একজন আইনজীবী। পেশাগত জীবনের পাশাপাশি তিনি মানুষের মধ্যে জলবায়ু বিপর্যয় নিয়ে সচেতনতা সৃষ্টিতে কাজ করছেন। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের ঘূর্ণিঝড় এবং বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির কারণে তার সংগ্রহ করা তহবিলের মাধ্যমে ৩৫০টি পরিবার উপকৃত হয়।

বর্তমানে বাংলাদেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ে ইকো-নেটওয়ার্কের প্রতিনিধি দল রয়েছে। সেই সঙ্গে নেপাল, শ্রীলঙ্কার পাশাপাশি ২৩টি এশিয়ান ও আফ্রিকান দেশে এ সংগঠনের ২৩টি কান্ট্রি চ্যাপ্টার রয়েছে। শামীম আহমেদ মৃধা বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) বিশ্ববিদ্যালয়ের  এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।


x