মাইন্ড স্পার্কস প্রতিযোগিতায় ঢাবি-বুয়েটকে পেছনে ফেলে সেরা আইইউটি

মাইন্ড স্পার্কস প্রতিযোগিতায় ঢাবি-বুয়েটকে পেছনে ফেলে সেরা আইইউটি
লোগো  © ফাইল ছবি

ওয়ালটন ল্যাপটপ প্রেজেন্টস আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইনোভেশন অ্যান্ড ডিজাইন ক্লাবের সিগনেচার ইভেন্ট ‘মাইন্ডস্পার্কস-২০২২’ প্রতিযোগিতায় ১০ বিভাগের মধ্যে তিনটায় চ্যাম্পিয়ন এবং দুইটায় রানার্স আপ হয়ে বাজিমাত করেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)।

সম্প্রতি শেষ হওয়া এ প্রতিযোগিতার পুরষ্কার বিতরণের আয়োজন করা হয় গত ১৯ জনু। প্রতিযোগিতায় মোট বিভাগ ছিলো ১০টি। সব কয়টি বিভাগেই অংশ নেয় বুয়েট, আইইউটি, ঢাবি, রুয়েট, কুয়েট, চুয়েট, এমআইএসটি, অস্ট, এআইইউবি, ব্রাক, নর্থ সাউথসহ দেশের সনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা।

এ সকল বিশ্ববিদ্যালয়গুলোকে পেছনে ফেলে সর্বোচ্চ সংখ্যক পুরষ্কার অর্জন করেছে আইইউটি ও অস্টের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। আইইউটির শিক্ষার্থীরা বিজনেস কেস স্টাডি বিভাগে চ্যাম্পিয়ন (দল- Tangent)-রানার্সআপ (দল- Nuts & Bolts), ফটোগ্রাফি এক্সিবিশন (ডিএসএলআর) বিভাগে চ্যাম্পিয়ন- রানার্সআপ এবং টেকনো ক্যাড বিভাগে চ্যাম্পিয়ন (দল-CADmium) হন।

আরও পড়ুন: এবারও বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি-বুয়েট

বিজনেস কেস স্টাডি বিভাগের চ্যাম্পিয়ন দলের সদস্য ইফতি বলেন, যেখানে ২০০-এর বেশি দল এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে সেখান থেকে ৩৬টি দল ফাইনাল লড়াইয়ের জন্য নির্বাচিত হয়। প্রতিযোগিতায় আমরা চ্যাম্পিয়ন হয়েছি। যেখানে শেষের ৩৬টি দলের মধ্যে আমাদের প্রতিপক্ষ হিসেবে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আরো অনেক বিশ্ববিদ্যালয়ের দল ছিলো।

ফটোগ্রাফি এক্সিবিশন (ডিএসএলআর) বিভাগের চ্যাম্পিয়ন দলের সদস্য এম আবরার ফায়াজ রাব্বি জানান, একজন যখন ইঞ্জিনিয়ারিং-এ অধ্যয়ন করেন এবং তার আশেপাশের সেই সমস্ত লোকদের দেখেন যাদের ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত জিনিসগুলির প্রতি বিশাল আকর্ষণ রয়েছে; সেখানে তার সম্পূর্ণ ভিন্ন জিনিসের প্রতি মুগ্ধতা বা ভালোলাগা- তখন নিজের কাজকে অদ্ভুত লাগে।

একই বিভাগের রানার্সআপ শোয়াইব বলেন, আমি পুরস্কৃত হয়ে যতটা আনন্দিত হয়েছি তার থেকে বেশি আনন্দিত এটা দেখে যে এক্সিবিশনে প্রবেশ করতেই দেখি অনেকেই আমার ছবিটির সাথে ছবি তুলছে।আমার ছবি জেনে আমার সাথেও ছবি তুলেছেন। সব মিলিয়ে অন্যরকম ভালোলাগা কাজ করছিলো। 

উল্লেখ্য, বিজনেস কেস স্টাডি, ট্রাস চ্যালেঞ্জ সকার বট, রোবো রেস, প্রাচির পত্র প্রদর্শনী, ফটোগ্রাফি প্রতিযোগিতা (মোবাইল এবং ডিএসএলআর), প্রজেক্ট শোকেসিং (হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার), টেকনো ক্যাড, Quad রেসিং, রুবিক্স কিউব এই দশটি বিভাগে ‘‘মাইন্ড স্পার্কস-২০২২’ অনুষ্ঠিত হয়।

এর মধ্যে ট্রাস চ্যালেঞ্জ এ চ্যাম্পিয়ন (দল- Load Rangers)- রানার্স আপ (দল- Team Hash), টেকনো ক্যাড বিভাগে রানার্স আপ হয়েছে (দল- Mecha Boys), পোস্টার প্রদর্শনীতে রানার্স আপ (দল- Shrug.), ভি এল এস আই বিভাগে রানার্স আপ (দল - MEGABOT4 ও HEX CLAN) এবং প্রজেক্ট শোকেসিং-এ রানার্স আপ (দল - Team Rocker) হয়েছে আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা৷ 

সকার বট বিভাগে চ্যাম্পিয়ন দল- Megatron রানার্স আপ দল- Kopa Samsu (আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ )। পোস্টার প্রদর্শনী বিভাগে চ্যাম্পিয়ন দল- BrainStorm-71 (ডুয়েট)। রোবো রেস বিভাগে চ্যাম্পিয়ন দল- Black Saber এবং রানার্স আপ দল- Furious।  প্রজেক্ট শোকেসিং বিভাগে চ্যাম্পিয়ন দল- Fortune Technology  (বাংলাদেশ ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়)। ভিএলএসআই বিভাগে চ্যাম্পিয়ন দল- Dragons (বুয়েট ও অস্ট)। ফটোগ্রাফি এক্সিবিশন- (মোবাইল সেগমেন্ট) চ্যাম্পিয়ন- মো. সামিউল ইসলাম (সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়) এবং রানার্স আপ- আবুল বাশার  (পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট)।

[প্রতিবেদনটিতে সার্বিক সহায়তা দিয়েছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সাগর হোসেন]


x