বিশ্বসেরা গবেষকদের তালিকায় যবিপ্রবি শিক্ষার্থী সায়েম

আবু হায়াত মোহাম্মদ সায়েম
আবু হায়াত মোহাম্মদ সায়েম  © টিডিসি ফটো

এডি সায়েন্টিফিক ইনডেক্স-বিজ্ঞানী তালিকা ২০২১-এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় শিক্ষকদের পাশাপাশি গবেষক হিসেবে নাম উঠেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থী আবু হায়াত মোহাম্মদ সায়েমের। তিনি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইন্জিনিয়ারিং (ইইই) বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

গবেষণা পাগল শিক্ষার্থী আবু হায়াত মোহাম্মদ সায়েম ১৯৯৬ সালের ১৭ নভেম্বর নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায় এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মাকসুদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০০৭ সালে প্রাথমিক, ২০১৩ সালে সুখচর আজহার উলুম ফাজিল মাদ্রাসা থেকে বিজ্ঞান বিভাগে দাখিল ও নোয়াখালী সরকারি কলেজ থেকে ২০১৬ সালে বিজ্ঞান বিভাগ থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন।

পরবর্তীতে তিনি মেধার স্বাক্ষর রেখে ২০১৬ সালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) তড়িৎ ও বৈদ্যুতিক প্রকৌশল (ইইই) বিভাগে ভর্তি হন। ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি তিনি নানা সামাজিক ও সহশিক্ষামূলক কার্যক্রমগুলোতে যুক্ত ছিলেন।

মূলত পাওয়ার প্ল্যান্ট, পাওয়ার ইলেকট্রনিকস, নবায়নযোগ্য শক্তি ও মেশিন লার্নিংয়ের উপর গবেষণাধর্মী কাজ করেন তিনি। এরই ফলশ্রুতিতে নিজ বিভাগের শিক্ষক ড. ইমরান খানের তত্বাবধানে কাজ করে এ বছরের ১৬ই ফেব্রুয়ারী সায়েন্সডাইরেক্ট.কমে ‘‘Problematizing solar energy in Bangladesh: Benefits, burdens,and electricity access thorough solar home system in remote islands’’ শীর্ষক শিরোনামে আর্টিকেল প্রকাশিত হয়।

সেখানে সায়েম নোয়াখালী জেলার হাতিয়া দ্বীপে বাড়িতে সোলার ব্যবহার করে জনসাধারণ কি ধরনের সুবিধা পাচ্ছেন ও ভোগান্তি পোহাতে হয় সেটি তুলে ধরেছেন।

নিজের এমন সাফল্যে আবু হায়াত মোহাম্মদ সায়েম দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আলহামদুলিল্লাহ, শ্রদ্ধেয় শিক্ষকগণের অক্লান্ত পরিশ্রমের ফসলস্বরুপ আমরা আলোকিত পথের সন্ধানে ছুটে চলছি। মহান আল্লাহ আমাদের সবাইকে সুস্থ এবং সুন্দরভাবে আগামী দিনগুলোতে ভালো কাজ করার তৌফিক দান করুক।

এডির তালিকায় যবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও দেশের মধ্যে ১৩তম স্থানে রয়েছেন ফিশারিজ এন্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান, দ্বিতীয় স্থানে রয়েছেন অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ এবং তৃতীয় স্থানে রয়েছেন কেমিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাবেদ হোসাইন খান।

এতে ২০৬টি টি দেশের গবেষকদেরকে নিয়ে ১২টি ক্যাটাগরিতে তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকাতে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষকের মধ্যে দেশের এক হাজার ৭৮৮ জন গবেষক স্থান পেয়েছেন।

তালিকায় স্থান পাওয়া যবিপ্রবির অন্যান্য শিক্ষকরা হলেন- বিপ্লব হোসাইন, রোকনুজ্জামান, বিপ্লব কুমার বিশ্বাস, ইমরান খান, ওমর ফারুক, সুজন চৌধুরী, সাখাওয়াত হোসাইন, এইচ এম জাকির হোসাইন, নাজমুল হাসান, মনজুরুল হক, মিনহাজ উদ্দিন মনির, মশিয়ার রহমান, এএম সরজ, তানভীর হাসান, মীর মশাররফ হোসাইন, হুমায়ুন কবির, নাজমুস সাকিব, মাহফুজুর রহমান, রশিদ আল মামুন,বিপ্লব কুমার দাস ও মো. রফিকুল হাসান।

এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষনার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র্যাংকিং প্রাকশ করে।


সর্বশেষ সংবাদ