ইয়ুথ লিডিং ফর পিস আন্তর্জাতিক সম্মেলনে ঢাবির তিন শিক্ষার্থী

ইয়ুথ লিডিং ফর পিস' আন্তর্জাতিক সম্মেলনে ঢাবির তিন শিক্ষার্থী
ইয়ুথ লিডিং ফর পিস' আন্তর্জাতিক সম্মেলনে ঢাবির তিন শিক্ষার্থী  © সংগৃহীত

আন্তর্জাতিক ফোরাম, 'ইয়ুথ লিডিং ফর পিস' আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিন শিক্ষার্থী। অংশ নেওয়া শিক্ষার্থীরা হলেন, আমিনুল ইসলাম, ইসরাত জাফরীন, আসনাফ জামান তন্নি। তারা তিনজনই ঢাবির ফরাসি ভাষা ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী এবং ঢাবি ইউনেস্কো ক্লাবের তিন সদস্য।

কাজাখস্তান ফেডারেশন অব ক্লাবস ফর ইউনেস্কো অ্যান্ড সুলেইমান দেমিরেল ইউনিভার্সিটির উদ্যোগে গত ৩০-৩১ জুলাই দু'দিনব্যাপী চলা এই সম্মেলনে অংশ নেন প্রায় ৫০টি দেশের প্রতিনিধি। কাজাখস্তানের স্বাধীনতা দিবস এবং সেমিপ্লাটিনস্ক পারমাণবিক পরীক্ষা সাইট বন্ধে উভয়ের ৩০বছরের পূর্তিতে এই সম্মেলনের আয়োজন করা হয়। ইউনেস্কোর সদস্য দেশগুলোর মধ্যে প্রত্যেকে দেশ থেকে ১৬-২২ বছর বয়সী সর্বোচ্চ তিনজন প্রতিনিধি এ সম্মেলনে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন।

সম্মেলনে তরুণ প্রজন্মকে পারমাণবিক অস্ত্রের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে সচেতন করা, অংশগ্রহণকারী রাষ্ট্রগুলোর মধ্যে কীভাবে ভ্রাতৃত্ব বজায় রেখে বিশ্বশান্তি প্রতিষ্ঠা করা যায় এবং পারমাণবিক অস্ত্রের সুবিধা-অসুবিধাগুলো তুলে ধরে কীভাবে সেগুলো ক্ষতিকর প্রভাব ফেলছে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সম্মেলনে অংশ নেওয়া আমিনুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, উক্ত সম্মেলনে যুক্ত হওয়ার জন্যে আমাকে পারমাণবিক অস্ত্র, পরীক্ষা এবং এর ক্ষয়ক্ষতির বিষয়ে অনেক গবেষণা করতে হয়েছে। যার ফলে আমি এই বিষয়ে অনেক নতুন নতুন তথ্য জানতে পেরেছি। এছাড়াও এই সম্মেলনের মাধ্যমে আমি জেনেছি কিভাবে নিজের দলকে নিয়ে কাজ করতে হয় এবং নেতৃত্ব দিতে হয়।

অংশ নেওয়া আরেক শিক্ষার্থী ইসরাত জাফরীন বলেন, এখানে অংশগ্রহণের মাধ্যমে পারমাণবিক অস্ত্র ও পাওয়ার প্লান্ট সম্পর্কে নতুন তথ্য জানতে পেরেছি। বিভিন্ন দেশের প্রতিনিধিদের সাথে মত বিনিময়ের ফলে পারমাণবিক অস্ত্রশস্ত্র নিয়ে তাদের দেশের অবস্থান জানার পাশাপাশি তাদের চিন্তাধারা সম্পর্কে জেনেছি। নতুন কিছু মানুষের সাথে পরিচয় হয়েছে।


সর্বশেষ সংবাদ