ইউএসএআইডি’র নবযাত্রা প্রকল্প

জীবন দক্ষতা প্রশিক্ষণ পেয়েছে ১৯ হাজারেরও বেশি কিশোর-কিশোরী

কিশোর অদম্য
স্কুলে জীবন দক্ষতা প্রশিক্ষণ  © সংগৃহীত

স্কুলে জীবন দক্ষতা প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একা নামের এক কিশোরী শিখতে পেরেছে, কীভাবে বাল্যবিবাহ মেয়েদের স্বাস্থ্য, তাদের শিক্ষা চালিয়ে যাওয়ার সক্ষমতা ও সুন্দর শৈশব পাওয়ার সুযোগকে ক্ষতিগ্রস্ত করে। ঢাকাস্থ আমেরিকান এম্বাসি জানিয়েছে, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত ইউএসএআইডি’র নবযাত্রা প্রকল্পের আওতায় ১৯ হাজারেরও বেশি কিশোর-কিশোরী এই প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছে।

দক্ষতা শিক্ষার এই কোর্স কিশোরী একাকে জুগিয়েছে আত্মবিশ্বাস, যোগাযোগের দক্ষতা এবং তাঁর মা-বাবা যখন তার চেয়ে কমপক্ষে ২০ বছরেরও বেশি বয়সী এক ব্যক্তির সাথে তার বিয়ের আয়োজন শুরু করেন তখন তাঁদের মানসিকতা পরিবর্তনের জন্য প্রয়োজনীয় জ্ঞান!

সেরা ব্যাপারটা হলো- এ ঘটনার কিছুদিন পরে সে তার ১৪ বছর বয়সী চাচাতো বোনের বিয়েও ঠেকাতে সফল হয়। একা বলে, “আমার খুব ভালো লেগেছিলো যে আমি সেই বিয়ে ঠেকাতে পেরেছিলাম।”

ঢাকাস্থ আমেরিকান এম্বাসি জানায়, হাই স্কুল পাস করার পর কোভিড-১৯ মহামারী চলাকালেও কিশোরী একা অলস বসে না থেকে জামা-কাপড় সেলাই ও কম্পিউটার চালনা বিষয়ে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে ভর্তি হয়েছে। কলেজের প্রথম বর্ষের ছাত্রী একা এখন স্বপ্ন দেখে নার্স হবার এবং সে ব্রত নিয়েছে সে তার জনসমাজে বাল্যবিবাহ বন্ধ করতে অব্যাহতভাবে কাজ করবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ