বাঁধন-কিশোয়ার-মারুফদের অর্জনগুলো বাংলাদেশের জন্য গর্বের: শিক্ষামন্ত্রী

অর্জন
প্রাপ্তিগুলো দারুণভাবে উদ্বুদ্ধ করবে  © টিডিসি ফটো

মাত্র কয়েকদিনের ব্যবধানে বাংলাদেশের জন্য অনেকগুলো গর্বের সংবাদ রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাঁধন-কিশোয়ার-মারুফদের মতো সোনার মানুষদের অর্জন নিয়ে আমরা গর্বিত। আমাদের সবাইকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের এ প্রাপ্তিগুলো দারুণভাবে উদ্বুদ্ধ করবে। 

আজ সোমবার (১২ জুলাই) বিকালে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২০তম সমাবর্তনে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সাদিয়া খানম, ব্রিটিশ বাংলাদেশী বিজ্ঞানী, কোভিড-১৯ এর সংক্রমণ রোধ করতে ভলটিক নামের একটি স্প্রে আবিস্কার করেছেন যা ইতোমধ্যেই সবার দৃষ্টি আকর্ষণ করেছে; আজমেরী হক বাঁধন ও আবদুল্লাহ মোহাম্মদ সাদ ‘রেহানা মরিয়ম নুর’ চলচ্চিত্র নিয়ে কান চলচ্চিত্র উৎসবে ব্যাপক হৈচৈ ফেলে দিয়েছেন; কিশোয়ার চৌধুরী মাস্টার শেফ অস্ট্রেলিয়ার সেরা চারজনের মধ্যে স্থান করে নিয়েছেন; আনন্দ মোহন কলেজের ছাত্র মারুফ হাসান এশিয়া প্যাসিফিক ম্যাথমেটিক্স অলিম্পিয়াডে স্বর্ণপদক জয় করেছেন। এ প্রথম এ প্রতিযোগিতায় আমাদের স্বর্ণ জয়।

“আমাদের এই সোনার মানুষদের নিয়ে আমরা গর্বিত। আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের এ প্রাপ্তিগুলো দারুণভাবে উদ্বুদ্ধ করবে সবাইকে ইনশাআল্লাহ।”

সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, আপনারা সন্ত্রাস, মাদক, জঙ্গিবাদ ও যৌন হয়রানি থেকে নিজেদের বিরত রাখবেন এবং অন্যকে বিরত রাখতে দায়িত্বশীল ভূমিকা রাখবেন।

মাতৃভূমি আর মাতৃভাষা সম্পর্কে দায়িত্বশীল হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, শুধু নিজের ও পরিবারের মঙ্গল চিন্তা ও সুখী ভবিষ্যৎ নয়, দেশের কথাও ভাববেন। আমাদের কষ্টার্জিত মহান স্বাধীনতা, ৩০ লাখ শহীদ ও লাখ মা-বোনের চরম আত্মত্যাগকে যেন কখনোই আমরা ভুলে না যাই।

ডা. দীপু মনি আরও বলেন, পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে। পরীক্ষার চাপ কমিয়ে একে আনন্দময় করতে আমরা সচেষ্ট হয়েছি। সবসময়ই যেন শেখা যায়, এমন দক্ষতা  বানানোর জন্য আমরা কাজ করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিষয়ক সচিব মো. মাহবুব হোসেন। সমাবর্তন বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। সমাবর্তনে আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ