পথ চলার তৃতীয় বর্ষে স্বেচ্ছাসেবী সংগঠন মামাজ

কেক কেটে উদযাপন করছেন সংগঠনের কর্মীরা
কেক কেটে উদযাপন করছেন সংগঠনের কর্মীরা  © টিডিসি ফটো

মানুষ মানুষের জন্য (মামাজ) লক্ষ্মীপুরের অন্যতম একটি সক্রিয় স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। সামাজিক কর্মকান্ড ও মানুষের কল্যাণে কাজ করার লক্ষ্যে ২০১৭ সালের ৩ মার্চ সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। এরপর শুরু হয় সংগঠনের একের পর এক ব্যতিক্রমী কার্যক্রম। স্বেচ্ছায় রক্তদান, রক্তদানে উৎসাহিতকরণ, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, অসহায় মানুষের পাশে দাঁড়ানো, সুবিধাবঞ্চিত ছাত্রছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণসহ নানা কর্মসূচী নিয়ে কাজ করে যাচ্ছে মামাজ নামে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনটি।

রবিবার বিকালে লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে কেক কাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে সংগঠনটির দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লক্ষ্মীপুর সরকারি কলেজের প্রাক্তণ অধ্যাপক ও বিশিষ্ট শিক্ষাবিদ সাইফুল ইসলাম তপন।

সংগঠনটির উদ্যোগে প্রত্যন্ত গ্রামাঞ্চলের সুবিধাবঞ্চিত ছাত্রছাত্রীদের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে একটি স্কুল চালু করা হয়েছে। স্কুলটির নাম স্বপ্ন ফ্রি টিউশন হোম এন্ড স্কুল। যেখানে বিনামূল্যে পড়াশুনা করছে সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের চাঁদখালী গ্রামের বিভিন্ন স্কুল-মাদ্রাসার ৩৬ জন শিক্ষার্থী। যারা প্রতিষ্ঠানটির বিভিন্ন শ্রেণিতে অধ্যয়নরত রয়েছেন।

তাছাড়া ব্লাড ফর বাংলাদেশ নামে অন্য একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের সঙ্গে যৌথভাবে উদ্যোগ নিয়ে জেলার রায়পুরে আলোর ঘর নামে অন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেছে মামাজ। গত দুই বছরে মামাজের উদ্যোগে প্রায় তিনশত জন মুমূর্ষু রোগীকে রক্ত দান করা হয়েছে। বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার ছাত্রছাত্রীসহ এছাড়া অন্যান্য শ্রেণি পেশার ২৮০জন সক্রিয় সদস্য বর্তমানে মামাজের সঙ্গে কাজ করে যাচ্ছে।

মামাজের প্রতিষ্ঠাতা পরিচালক আবুল হাসান সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনটির প্রধান উপদেষ্টা রেজাউল ইসলাম, ব্লাড ফর বাংলাদেশের পরিচালক বায়েজীদ বোস্তামি সোহাগ, সবুজ বাংলাদেশের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু, পিএলজেডের সভাপতি ফারাজ রানা, অগ্রযাত্রা ব্লাড ব্যাংকের সভাপতি সৈয়দ নুর হোসেন ফাহাদ প্রমুখ।

অনুষ্ঠান শেষে আগের কমিটির কার্যক্রম বিলুপ্ত করে নতুন সভাপতি পদে আবদুল বাতেন ও সাধারণ সম্পাদক পদে মেহেদী হাসানকে দায়িত্ব দিয়ে আগামী ১ বছরের জন্য মামাজের একটি পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি ঘোষণা করা হয়।


সর্বশেষ সংবাদ