১২ অক্টোবর ২০২৪, ২২:৩৯

যুক্তরাষ্ট্রের গ্লোবাল লিডারশিপ সামিটে যাচ্ছেন আকরাম হুসাইন, কে এই ছাত্রনেতা?

আকরাম হুসাইন  © ফেসবুক

বিশ্বের বিভিন্ন দেশের উদীয়মান ও গুরুত্বপূর্ণ নেতাদের নিয়ে প্রতি বছর লিডারশীপ এক্সচেঞ্জ প্রোগ্রাম আয়োজন করে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। এবার এতে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটির সদস্য আকরাম হুসাইন। 

ছাত্রজনতার অভ্যুত্থানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্লাটফর্মের নীতিনির্ধারণে গুরুত্বপূর্ণ পালন করেন আকরাম হুসাইন। বর্তমানে জাতীয় নাগরিক কমিটিতেও সদস্য হিসেবে রয়েছেন। আকরাম ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক ছিলেন। পরবর্তী সময়ে তিনি উদ্যোক্তা হয়ে একটি আইটি ফার্ম প্রতিষ্ঠা করেন।

জানা গেছে, ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদকের দায়িত্বে পালনকালে আকরাম হুসাইন এই প্রোগ্রামে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট কর্তৃক নির্বাচিত হয়। ক্যাম্পাসে ছাত্র-রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য আকরাম হুসাইনকে নির্বাচিত করে।

আরও পড়ুন: ভার্চুয়াল ইয়ুথ সামিট অ্যান্ড লিডারশীপ অ্যাওয়ার্ড পেলেন বিশ্বের ২২ তরুণ

এর আগে, বাংলাদেশ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তানজিদ হাসান, তানভিরুল ইসলাম সিদ্দিকীর মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন।

এ প্রসঙ্গে আকরাম বলেন, এর ফলে বৈশ্বিক পরিসরে বাংলাদেশ বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার বিষয়টি বিশ্ব নেতাদের কাছে তুলে ধরার সুযোগ তৈরি হবে। পাশাপাশি জুলাই-অভ্যুত্থানের শহীদদের গল্প তুলে ধরব সবার সামনে। বাংলাদেশকে আরও এগিয়ে নিতে গ্লোবাল লিডারদের সহযোগিতা চাইবেন বলে জানান তিনি।

আকরাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে অনার্স শেষ করে বর্তমানে স্নাতকোত্তরে অধ্যয়নরত। কুরআনে হাফেজ এই ছাত্রনেতা রমজান মাসে ধানমন্ডি ঈদগাহ মসজিদে তারাবি নামাজের ইমামতি করেন। তিনি বিশ্ববিদ্যালয় জীবনের শুরুর দিকে ‘সমাজচিন্তা’ নামে একটি পত্রিকার সম্পাদনা ও প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন।