২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৪

ব্লাকচেইন অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন ইউআইইউর ‘চেইন রিঅ্যাকশন’

ব্লকচেইন অলিম্পিয়াডের চ্যাম্পিয়ন ‘চেইন রিঅ্যাকশন’ টিম  © সংগৃহীত

৫ম ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ-২০২৪ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ‘চেইন রিঅ্যাকশন’ টিম। অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্প্রতি অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। ইউআইইউ টিমের নেতৃত্বে ছিলেন আবু সালেহ। সদস্য ছিলেন আহমেদ শাবাব নুর, সামরিন সিলভিয়া, এনান ইশরাক এবং এফ জেড শাওনি স্বস্তিকা।

গত ৭ জুন ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগীতাটিতে ১২০টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টিরও বেশি দলের প্রাথমিক রাউন্ডে প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে শুরু হয়। মাত্র ৩০টি দল ৩-৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত চূড়ান্ত রাউন্ডে অংশগ্রহণ করার জন্য নির্বাচিত হয়েছিল। সম্প্রতি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চূড়ান্ত পর্বের বেশ কয়েটি ধাপের বাছাই প্রক্রিয়া শেষে ইউআইইউ টিম ‘চেইন রিঅ্যাকশন’ চ্যাম্পিয়ন ঘোষনা করা হয়েছে। 

এতে সম্মানজনক অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী চ্যাম্পিয়নশিপ পুরস্কার অর্জন এবং ২ লাখ টাকা পুরস্কার পায় দলটি। ইউআইইউ টিমের নানা ধরনের দক্ষতা ও সক্ষমতা দলকে আরও শক্তিশালী করেছে। যেমন এনান ইশরাক পাবলিক স্পিকিংয়ে পারদর্শী এবং টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল স্পিচ প্রতিযোগিতায় পুরষ্কার অর্জন করেছে। এফ জেড শাওনি স্বস্তিকা বিজনেস মডেল এবং দলের জন্য আইডিয়া তৈরিতে পারদর্শী। তারা এ বছর নভেম্বরে নেদারল্যান্ডের আমস্টারডামে অনুষ্ঠিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে (আইবিসিওএল) বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

উল্লেখ্য, ইউআইইউ টানা দ্বিতীয়বারের মত আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যোগ্যতা অর্জন করল। ২০২৩ সালে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় ইউআইইউ’র টিম ‘অ্যাপোক্যালিপস’ বিশ্ব চ্যাম্পিয়ন (গোল্ড উইনার) হয়েছিল। এর ধরাবাহিকতায় টিম ‘চেইন রিঅ্যাকশন’ বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া অব্যাহত রাখা এবং আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সুযোগ পাবে বলে আশা সংশ্লিষ্টদের।

আরো পড়ুন: এইচএসসির ফল প্রকাশে যেসব বিষয়ে হবে সাবজেক্ট ম্যাপিং

মর্যাদাপূর্ণ প্রতিযোগিতাটি ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ দ্বারা পরিচালিত প্ল্যাটফর্ম। এটি ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে বর্তমান বিশ্বের সমস্যা সমাধানের জন্য শিক্ষার্থীদের একটি প্লাটফর্ম বা প্রতিযোগিতা। এছাড়াও এ অলিম্পিয়াড শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অংশগ্রহণ, দক্ষতা প্রদর্শন, অভিজ্ঞতা ও স্বীকৃতি অর্জন এবং ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞদের কাছ থেকে শেখার সুযোগ করে দেয়। 

এ বছর বাংলাদেশ আইসিটি বিভাগ, বেসিস, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইবিসিওএল, টেকনোহেভেন, এফবিসিসিআই এবং ডিইউ আইবিএ’র অংশীদারিত্বে বার্ষিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। উপদেষ্টা কমিটিতে বাংলাদেশের শীর্ষস্থানীয় অধ্যাপক ও বিজ্ঞানীরা রয়েছেন।