এমআরসিপি পরীক্ষায় ৯৯৯ নম্বরে ৯৩০ পেয়ে বিশ্বসেরা বাংলাদেশি চিকিৎসক

ডা. শরিফুল হালিম
ডা. শরিফুল হালিম  © সংগৃহীত

যুক্তরাজ্যের এমআরসিপি পার্ট-১ পরীক্ষায় সারা বিশ্বের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন বাংলাদেশি চিকিৎসক ডা. শরিফুল হালিম। তিনি ঢাকা মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী। বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে অধ্যয়নরত রয়েছেন।

জানা গেছে, গত ১৭ এপ্রিল এমআরসিপি পার্ট-১ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সম্প্রতি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে ৯৯৯ নম্বরের মধ্যে ৯৩০ নম্বর পেয়েছেন শরিফুল হালিম। এটি বাংলাদেশের ইতিহাসে এমআরসিপি পরীক্ষায় এখন পর্যন্ত সর্বোচ্চ নম্বর।

নেত্রকোনায় বেড়ে ওঠা মেধাবী এই চিকিৎসকের বাবা আব্দুল হালিম একজন শিক্ষক। মা আছমা আখতার স্বাস্থ্য পরিদর্শক হিসেবে দীর্ঘদিন ধরে কাজ করছেন। দুই সন্তানের জনক শরিফুলের স্ত্রীও একজন চিকিৎসক।

ডা. শরিফুল একাডেমিক পরীক্ষাতেও ভালো ফলাফল করেছিলেন। এমবিবিএস ফাইনাল প্রফে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় হয়েছিলেন তিনি। বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে রেসিডেন্সে ফেস-বি কার্ডিওলজিতে অধ্যয়নরত রয়েছেন। আগামী বছর হৃদরোগ বিশেষজ্ঞ হিসেবে কাজ শুরু করবেন তিনি। 

নিজের সফলতার গল্প বলতে গিয়ে শরিফুল জানান, আমি পরীক্ষার দুই তিন মাস আগে থেকে প্রস্তুতি নেওয়া শুরু করেছিলাম। আমার কাজের চাপ অনেক ছিল। সকাল থেকে বিকাল পর্যন্ত কাজ করতাম। এরপর বাসায় গিয়ে পড়ালেখা করেছি। অনেক রাত পর্যন্ত আমাকে পড়ালেখা করতে হয়েছে।

তিনি বলেন, আমার বাবা-মা, স্ত্রী এবং কয়েকজন চিকিৎসক আমার জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করেছেন। তারা সব সময় আমার পাশে ছিলেন। আমাকে এগিয়ে যেতে অনুপ্রেরণা জুগিয়েছেন। ভবিষ্যতে দেশের মানুষকে উন্নত চিকিৎসা সেবা দিতে কাজ করে যাবেন বলেও জানান তিনি।

 

সর্বশেষ সংবাদ