ডায়না অ্যাওয়ার্ড পেলেন দুই বাংলাদেশি তরুণ

নাফিরা নাঈম আহমদ ও শামীম আহমেদ মৃধাকে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন প্রিন্স উইলিয়াম
নাফিরা নাঈম আহমদ ও শামীম আহমেদ মৃধাকে অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন প্রিন্স উইলিয়াম  © সংগৃহীত

বাংলাদেশ থেকে দ্যা ডায়ানা অ্যাওয়ার্ড লিগ্যাসি অ্যাওয়ার্ড ২০২৪ পেয়েছে বাংলাদেশের দুই তরুণ নাফিরা নাঈম আহমেদ এবং শামীম আহমেদ মৃধা। এই অ্যাওয়ার্ডের ২৫তম বার্ষিকীতে লিগ্যাসি অ্যাওয়ার্ডে সম্মানিত বিশজন তরুণের মধ্যে তারা দুজন।

১৪ মার্চ, উইলিয়াম, প্রিন্স অফ ওয়েলস এবং প্রিন্স হ্যারি, সাসেক্সের ডিউক, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিশজন উল্লেখযোগ্য তরুণ ব্যক্তিকে শ্রদ্ধা জানান এবং তাদের সাথে মিলিত হন। ওয়েলসের প্রয়াত রাজকুমারী ডায়ানার স্মরণে প্রতিষ্ঠিত দ্যা লিগ্যাসি অ্যাওয়ার্ডের স্বীকৃতিস্বরূপ এই সমাবেশ ছিল।

ডায়না অ্যাওয়ার্ডের প্রধান নির্বাহী ড. টেসি ওজো সিবিই বলেন, বিশ্বকে পরিবর্তন করার ক্ষমতা রয়েছে তরুণদের। সাহস, নিঃস্বার্থতা এবং দৃঢ় সংকল্পের মাধ্যমে তারা প্রচণ্ড প্রতিকূলতার সম্মুখীন হয়ে পরিবর্তন আনছেন। আজ এবং আগামী বছরগুলোতে ইতিবাচক পরিবর্তন আনতে তরুণদের সহানুভূতি ও দৃঢ়তার গুরুত্ব অপরিসীম।

২০১৯ সালে, নাফিরা নাঈম আহমেদ টেকসই সমাধানের মাধ্যমে বৈষম্য দূর করার জন্য নিবেদিত বাংলাদেশে একটি অলাভজনক এবং যুব-চালিত সংস্থা‘‘এম্পলিটিউ’’ প্রতিষ্ঠা করেন। ৩০টিরও বেশি স্বেচ্ছাসেবকের সঙ্গে প্রশস্ততা, সামাজিক ন্যায়বিচার এবং সমতার সাধনায় একটি শক্তিশালী অনুঘটক হিসেবে দ্রুত আবির্ভূত হয়েছে।

২৬ বছর বয়সী এই তরুণ ওকালতির পাশাপাশি শামীম মানুষকে জলবায়ু বিপর্যয় মোকাবেলায় সক্ষমতা তৈরিতে সহায়তা করেন। ঘূর্ণিঝড় ও বন্যায় বাংলাদেশের উপকূলীয় এলাকার ঝুঁকির কারণে তিনি একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানের আয়োজন করেছিলেন, যা ৩৫০টি উচ্চ ঝুঁকিপূর্ণ পরিবারকে উপকৃত করেছিল। 

অন্যদিকে অ্যাওয়ার্ডপ্রাপ্ত ২০ বছর বয়সী শামীম আহমেদ মৃধা একজন তরুণ নেতা এবং জলবায়ু কর্মের পক্ষে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে অসংখ্য উদ্যোগে সক্রিয়ভাবে জড়িত। তিনি ‘‘ইকো-নেটওয়ার্ক গ্লোবা’’ এর প্রতিষ্ঠাতা। এটি একটি যুব সংগঠন। এটি জলবায়ু শিক্ষাকে উৎসাহিত করার জন্য নিবেদিত যা বিভিন্ন প্রশিক্ষণ প্রোগ্রাম এবং সচেতনতা প্রচারের আয়োজন করে।


সর্বশেষ সংবাদ