২২ জুন ২০২৩, ২০:২১

তিনবার গণিত অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হয়েছিলেন বুয়েটে প্রথম শাফিন

শাফিন  © ফাইল ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষার মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থী শাফিন আহমেদ। গত সোমবার রাতে এই ফল প্রকাশিত হয়। জাতীয় গণতি অলিম্পিয়াডে তিনবার চ্যাম্পিয়ন হয়েছিলেন এই মেধাবী।

জানা গেছে, ২০২০, ২০২১ ও ২০২২ সালে জাতীয় গণিত অলিম্পিয়াডে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন শাফিন। বাংলাদেশ ইনফরমেটিকস অলিম্পিয়াডে ২০১৯ সালে রুপা এবং ২০২০ সালে ব্রোঞ্জ মেডেল পেয়েছিলেন।

শা‌ফিনের বাড়ি কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের ঠ‌গেরহাট গ্রামে। তার বাবার নাম সে‌কেন্দার আলী এবং মা‌য়ের নাম শুকরিয়া পারভিন। তারা সপরিবারে ঢাকার উত্তরায় বসবাস করছেন। দুই ভাই ও এক বেনের মধ্যে শা‌ফিন দ্বিতীয়। তার বড় ভাই সাইফ আহমেদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (‌ইইই) বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী।

শা‌ফিন ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজ থেকে ২০২০ সালে মাধ্যমিক ও ২০২২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নি‌য়ে জি‌পিএ-৫ প্রাপ্ত হ‌য়ে (গো‌ল্ডেন) উত্তীর্ণ হন। তিনি এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় ২৪৩তম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১০৩তম এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেক‌নোল‌জিতে (আইইউটি) ১৪তম স্থান অর্জন করেছেন।

শা‌ফিনের পরিবার সূত্রে জানা যায়, তার বাবা ‌সে‌কেন্দার আলী বিমানবা‌হিনীর অবসরপ্রাপ্ত সদস্য। তিনি পরিবার নি‌য়ে ঢাকার উত্তরায় থাকেন। শা‌ফিন ইতোম‌ধ্যে স‌লিমুল্লাহ মেডিক্যাল কলেজে ভর্তি হ‌য়ে‌ছেন। তবে তার ইচ্ছা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (‌সিএসই) নি‌য়ে পড়ার। বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ায় সে সেখানেই ভর্তি হ‌তে পা‌রে।

বুয়েটে প্রথম হওয়ার বিষয়ে শা‌ফিন বলেন, আমি অত্যন্ত খুশি। যদিও প্রথম হওয়ার ইচ্ছা নি‌য়ে পরীক্ষা দেইনি। ইচ্ছা ছিল, সিএসই নি‌য়ে পড়ার। প্রথম হওয়া‌তে সে ইচ্ছা পূরণ হচ্ছে। এ জন্য অনেক আনন্দ লাগছে। বুয়েটেই ভর্তি হ‌বো। ইতোম‌ধ্যে মেডিক্যালে ভর্তি হলেও সেটা ক্যারি কর‌বো না।