পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

মেডিকেলে চান্স না পাওয়া ইমরান ববিতে অনুষদ সেরা

মো. আল-ইমারান
মো. আল-ইমারান  © টিডিসি ছবি

স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জন করায় সম্প্রতি প্রধানমন্ত্রী স্বর্ণপদকে মনোনীত হয়েছেন বরিশালের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. আল-ইমারান। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে প্রথম হওয়া ইমরান উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি স্নাতকে সিজিপিএ ৩.৯৮ এবং স্নাতকোত্তরে ৪.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছেন।

জেলার বানারীপাড়া উপজেলার তালাপ্রসাদ নামক অজপাড়াগাঁয়ের কৃষক পরিবারের সন্তান ইমরান। পারিবারিক দারিদ্র্যতা, চলার পথে নানা বাধা-বিপত্তি পেরিয়ে ইমরান আজ প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন। সাফল্যের এই দ্বারপ্রান্তে পৌছানোটা খুব সহজ ছিল না তার জন্য। টিউশনি করিয়ে নিজের পড়ালেখার খরচ চালানোর পাশাপাশি পরিবারকেও সাধ্যমতো আর্থিক সহযোগিতা  করতেন তিনি।

কৃষক পিতা নাসিরুল আমিন ও গৃহিণী মায়ের ৩ সন্তানের মাঝে ইমরানই বড়। তাই লেখাপড়ার পাশাপাশি বাবাকেও সাহায্য করতে হতো তার। 

ইমরান মসজিদবাড়ি মাদ্রাসা থেকে ২০১২ সালে এসএসসি এবং গুঠিয়া আইডিয়াল কলেজ থেকে ২০১৪ সালে এইচএসসি পাস করেন। ছোটবেলা থেকেই মেধাবী শিক্ষার্থী ইমরানের এসএসসি এবং এইচএসসি দুই পরীক্ষায়ই ছিল জিপিএ-৫।

কিন্তু জীবনের প্রথম এবং কঠিন হোঁচট খায় ভর্তি পরীক্ষায়। সরকারি মেডিকেল কলেজে পাড়ার স্বপ্ন থাকলেও কোনো মেডিকেল কলেজে চান্স পাননি তিনি। এক প্রকার বাধ্য হয়েই ভর্তি হয়েছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ে। তখনকার সময় মাদ্রাসা শিক্ষাব্যবস্থা বর্তমানের মতো এতো উন্নত ছিল না, ইংরেজি শিক্ষার উপর তেমন গুরুত্ব দেওয়া হতো না। তার সেই ইংরেজির দুর্বলতা কাটাতেও কম কষ্ট করতে হয়নি তার।

কঠোর অধ্যাবসায়, নিয়মিত ক্লাস করা এবং প্রতিদিনের পড়া প্রতিদিন পড়াই ছিল তার এতো ভালো ফলাফলের মূল চাবিকাঠি। 

প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাওয়ার পর তার অনুভূতি জানতে চাইলে ইমারান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমার অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। আমার আজকের এই অবস্থানের পেছনে আমার শ্রদ্ধেয় শিক্ষকদের অনেক ভূমিকা রয়েছে। আমাদের বিভাগে কোনো সেশনজট ছিল না, তাই কখনো হতাশা অনুভব করিনি। তাছাড়া শিক্ষকরা নিয়মিত ক্লাস নিতেন এবং আন্তরিক ছিলেন।

তিনি আরও বলেন, প্রতিদিনের পাঠ প্রতিদিন পড়লে পরীক্ষার আগে খুব বেশি পড়তে হয় না। কাছাড়া ভালো ফলাফল করাটাও সহজ হয়ে যায়। তিনি ভবিষ্যতে দেশের একজন প্রথম শ্রেণির নাগরিক হয়ে দেশ ও সমাজের সেবা করতে চান। 

শিক্ষার্থীদের প্রতি তার পরামর্শ, নিয়মিত ক্লাস করা, মনোযোগ দিয়ে লেকচার শোনা ও শিক্ষকদের নির্দেশনা মেনে ও তাদের যথাযথ সম্মান করা।


সর্বশেষ সংবাদ