মালয়েশিয়ায় রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি গবেষক তাওহীদ

মালয়েশিয়ায় রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি গবেষক তাওহীদ
মালয়েশিয়ায় রিসার্চ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি গবেষক তাওহীদ  © ফাইল ফটো

মালয়েশিয়ার একটি সরকারি বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি পিএইচডি গবেষক তাওহীদ হাসান। এনার্জি হাইব্রিড মডেল নিয়ে তিনি দেশটির ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেংগানুতে (ইউএমটি) কাজ করছেন। করোনা মহামারি-কালীন সংকটকে মাথায় রেখে দেশের স্বার্থে তাওহীদ হাসান সৌরশক্তি পরিচালিত আইসিইউয়ের একটি মডেল তৈরি করেছেন।

দেশটির ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেংগানু (ইউএমটি) গত সোমবার (১৩ মার্চ) স্নাতকোত্তর গবেষক ও শিক্ষার্থীদের গবেষণার শ্রেষ্ঠত্বের জন্য মর্যাদাপূর্ণ ‘টিএমএনএ রিসার্চ অ্যাওয়ার্ড’ ঘোষণা করে। গতকাল ইউএমটি কনভেনশন সেন্টারে (ইউএমটিসিসি) অনুষ্ঠিত ‘গবেষণা দিবস ২০২৩’ উদযাপনের মাধ্যমে পুরস্কারগুলো প্রদান করা হয়, যার সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মোহাম্মদ ফাদি আহমেদ। 

২ মালয়েশিয়ান পিএইচডি সুপারভাইজারের সঙ্গে তার প্যানেলের সহ-তত্ত্বাবধায়ক হিসেবে রয়েছেন অধ্যাপক ড. এম. রেজওয়ান খান, যিনি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) সাবেক উপাচার্য এবং বুয়েটের সাবেক শিক্ষক। ইউএমটি পিএইচডি গবেষক তাওহীদ হাসানের বেশ কয়েকটি গবেষণাপত্র রয়েছে এবং এর আগে তিনি গবেষণা বিষয়ক আরও পুরস্কার পেয়েছেন।

ইউএমটি গবেষকরা তাদের অসামান্য গবেষণার জন্য বিভিন্ন বিভাগে পুরস্কার, স্বীকৃতির প্রশংসাপত্র পেয়েছেন। ২ জন স্নাতকোত্তর শিক্ষার্থী গবেষণার ওপর উপস্থাপনা প্রদর্শন করেন। সব পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আরও কয়েকজন বাংলাদেশি গবেষক রয়েছেন।


সর্বশেষ সংবাদ