২১ জুলাই ২০২২, ১০:০৮

নিউমার্কেট থানা ছাত্রলীগ সভাপতির ৭ বছর কারাদণ্ড

প্রিন্স ইসমাইল খালেক  © সংগৃহীত

২০১১ সালে দায়ের করা মাদক মামলায় রাজধানীর নিউমার্কেট থানা ছাত্রলীগের সভাপতি প্রিন্স ইসমাইল খালেকসহ দুজনকে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। গত সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৪–এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন। আদালতের পাবলিক প্রসিকিউটর ফারুক উজ্জামান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

এই মামলায় দণ্ডপ্রাপ্ত অন্যজন হলেন ইফতেখার সুমন। রায় ঘোষণার পর তাদের কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, গত মঙ্গলবার প্রিন্স ইসমাইল খালেকের মা, বোন, বোনের জামাই, চাচা ও মামা কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে তাকে দেখতে গিয়েছেন। কিন্তু দেখা করতে পারেননি। কারণ হিসেবে কারা কর্তৃপক্ষ জানিয়েছে, প্রিন্স ইসমাইল খালেককে সাত দিনের কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

গত মঙ্গলবার ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেন বলেন, মাদক মামলায় সংগঠনের দায়িত্বপ্রাপ্ত নেতা যদি সাজাপ্রাপ্ত হন তাহলে গঠনতন্ত্র অনুযায়ী তাকে পদ থেকে অব্যাহতি দেওয়া হবে।

এদিকে, গতকাল বুধবার রাতে প্রিন্স ইসমাইল খালেককে ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়। এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনের নীতি ও আদর্শবিরোধী কার্যক্রমে জড়িত থাকায় প্রিন্স ইসমাইল খালেককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। উত্তর ছাত্রলীগের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক এ সিদ্ধান্ত নেয়া হয়।

মামলার নথি বলছে, ২০১১ সালের ২৫ মে রাজধানীর নিউমার্কেট এলাকা থেকে ২৫ বোতল ফেনসিডিলসহ প্রিন্স ইসমাইল খালেক ও ইফতেখার হোসেনকে গ্রেপ্তার করে র‍্যাব-২। এ ঘটনায় র‍্যাবের কর্মকর্তা আজিজুর রহমান বাদী হয়ে নিউমার্কেট থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে ওই বছরের ১৬ জুন দুজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। পরের বছর আদালত ২০১২ সালের ২৮ ফেব্রুয়ারি দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। এ মামলায় তারা জামিনে ছিলেন। রাষ্ট্রপক্ষ থেকে পাঁচজন সাক্ষীকে আদালতে হাজির করা হয়।