গভীর রাতে মেডিকেলের ছাত্রাবাসে ফিরলেন বিতাড়িত শিক্ষার্থীরা

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ
সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ  © সংগৃহীত

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের শহীদ ডা. শামসু‌দ্দিন আহমদ ছাত্রাবাস থেকে বিতাড়িত শিক্ষার্থীরা ছাত্রাবাসে ফিরেছেন। বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগে প্রায় ৫০ শিক্ষার্থীকে ছাত্রাবাস থেকে বের করে দিয়েছিল ছাত্রলীগ। তাদের দাবি, যাদের বের করে দেওয়া হয়, তারা শিবিরের কর্মী। পরে রাত পৌনে একটার দিকে বিতাড়িত শিক্ষার্থীরা ছাত্রাবাসে ফেরেন।

বুধবার দিবাগত রাত ১২টা থেকে পৌনে ৩টা পর্যন্ত ছাত্রাবাসের সামনে অবস্থান নিয়ে দেখা গেছে, ছাত্রাবাসের সামনে শতাধিক পুলিশ সদস্য অবস্থান করছেন। ছাত্রাবাসের বাইরে রিকাবীবাজার-চৌহাট্টা সড়কে রাখা ছিল পুলিশের জলকামান। রিকাবীবাজার মোড়ে ছিল পুলিশের সাঁজোয়া যান।

ছাত্রাবাসের ভেতরে ছাত্রলীগ নেতাকর্মীরা কিছুক্ষণ পরপর ভেতরে মিছিল করছিলেন। তাদের হাতে লাঠিসোঁটা দেখা গেছে। অন্যদিকে ছাত্রাবাসের ফটকের ডান পাশে বিতাড়িত শিক্ষার্থীরা দাঁড়িয়ে ছিলেন। এ সময় তাঁদের বক্তব্য জানতে চাইলে তারা বক্তব্য দেবেন না বলে জানান। রাত পৌনে একটার দিকে ছাত্রাবাস থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে নগরের রিকাবীবাজারের দিকে চলে যান। পরে তারা রিকাবীবাজার মোড়ে অবস্থান নেন। তখন ছাত্রাবাসের বাইরে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীরা ছাত্রাবাসে ফিরে যান।

জানা যায়, রাত দেড়টার দিকে রিকাবীবাজার মোড় থেকে মিছিল নিয়ে আবার ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রাবাসে প্রবেশ করেন। এ সময় সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান, সাধারণ সম্পাদক নাইম আহমদ, জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম, মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মো. সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. নাজমুল হাসানসহ ছাত্রলীগের নেতাকর্মীদের দেখা যায়।

এ সময় তাদের ছাত্রাবাসের প্রধান ফটকের ভেতরে অবস্থান নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করতে দেখা গেছে। তখন ছাত্রলীগের বেশ কয়েক নেতাকর্মীর হাতে লাঠিসোঁটা দেখা যায়। রাত দুইটার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা ছাত্রাবাসের মধ্যে মিছিল করেন। পরে রাত আড়াইটার দিকে তারা ছাত্রাবাস থেকে চলে যান। রাত পৌনে তিনটা পর্যন্ত ছাত্রাবাসের সামনে ও আশপাশের এলাকায় পুলিশ সদস্যদের অবস্থান করতে দেখা গেছে।

মেডিকেল কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাজমুল হাসান বলেন, শিবিরের কর্মীরা ছাত্রাবাসের বি ব্লকে অবস্থান করছিলেন। তিন দিন আগে ওই ব্লকের একটি কক্ষে একটি রামদা পাওয়া গেছে। বিষয়টি জানতে চাইলে রাতে শিবিরের বহিরাগত নেতাকর্মীদের সঙ্গে নিয়ে হামলা চালান ওই ব্লকের কয়েকজন। পরে শিক্ষার্থীদের ওপর হামলা করায় ছাত্রলীগের নেতৃত্বে তাদের ছাত্রাবাস থেকে বের করে দেওয়া হয়। 

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ বলেন, বুধবার রাতে ছাত্রাবাসের সিট নিয়ে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করেছে। তবে ছাত্রাবাসের পরিস্থিতি শান্ত ছিল।

মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. ময়নুল হক বলেন, ছাত্রাবাসে শিক্ষার্থীদের দুই পক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। পরে আমরা গিয়ে শিক্ষার্থীদের বুঝিয়ে হলে ফিরিয়েছি। সংঘর্ষের ঘটনা ঘটেনি।


সর্বশেষ সংবাদ