চীনে অধ্যয়নরত ৫ হাজার বাংলাদেশি শিক্ষার্থীকে ফিরিয়ে নেওয়ার দাবি

শাহবাগে প্রতিবাদ সমাবেশ
শাহবাগে প্রতিবাদ সমাবেশ  © সংগৃহীত

চীনে অধ্যয়নরত পাঁচ হাজার বাংলাদেশি শিক্ষার্থীকে অবিলম্বে দেশটিতে ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগে অবস্থিত জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এ দাবি জানান সংগঠনের নেতারা।

সংগঠনের সহ-সভাপতি শাহীন সিকদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মঞ্চের উপদেষ্টা ভাস্কর শিল্পী রাশা, সহ-সভাপতি রোমান হোসাইন, ঢাবি শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিম, চীন থেকে ফেরত ভুক্তভোগী শিক্ষার্থী মিজানুর রহমান, হাসিব ও কামরুল হাসান প্রমুখ।

সমাবেশে ভাস্কর শিল্পী রাশা বলেন, বাংলাদেশী শিক্ষার্থীদের প্রতি চীন সরকারের বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। চীনফেরত বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে না নিলে প্রয়োজনে চীনা দূতাবাস ঘেরাও কর্মসূচি পালন করা হবে।

চীন থেকে ফেরত ভুক্তভোগী শিক্ষার্থী কামরুল হাসান বলেন, বিশ্বের সব দেশের শিক্ষার্থীরা চীনে যেতে পারলেও আমরা কেন যেতে পারছি না। চীন সরকার আমাদের সঙ্গে অন্যায় আচরণ করছে। আমাদের ভবিষ্যৎ ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। দাবি না মানা হলে আমরা আরও কঠোর আন্দোলন গড়ে তুলব।

আরেক শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, করোনা সংকট স্বাভাবিক হওয়ার পর পাকিস্তানসহ অন্যান্য দেশের শিক্ষার্থীদের চীনে ঢুকতে দেওয়া হচ্ছে কিন্তু বাংলাদেশিদের নেওয়া হচ্ছে না। চীন সরকার আমাদের সঙ্গে পক্ষপাতিত্বমূলক আচরণ করছে, যা কখনোই কাম্য নয়। শিক্ষাজীবন ব্যাহত হওয়ার কারণে আমাদের ভবিষ্যৎ ধ্বংসের দ্বারপ্রান্তে এসে গেছে।


সর্বশেষ সংবাদ