দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: নুর

নুরুল হক নুর
নুরুল হক নুর  © ফাইল ছবি

গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। রাজনৈতিক নেতৃবৃন্দের ঐক্যমত ছাড়া নির্বাচন কমিশন গঠন করা হলে তাতে জনমতের চাওয়া প্রতিফলিত হবে না।

শনিবার (২৯ জানুয়ারি) পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যলয়ে নির্বাচন কমিশন আইন ও চলমান পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: স্কুল খোলা রাখার আহবান ইউনিসেফের

নির্বাচন কমিশনে গঠনে নতুন আইন প্রসঙ্গে লিখিত বক্তব্যে নুরুল হক বলেন, নতুন আইনটিতে সংসদ সদস্য ও রাজনৈতিক নেতাদের মতামতের সুযোগ না রেখে শুধুমাত্র সরকারি দলের এবং তাদের নিয়োগকৃত কতিপয় ব্যক্তির মতামতের বিধান রাখা হয়েছে। যেখানে জনমতের প্রতিফলন ঘটবে না।

তার দাবি, যা নির্বাচনি সংকটকে আরও ঘনীভূত করবে। এ ধরনের গণবিরোধী আইনকে গণতন্ত্রের জন্য অশনিসংকেত মনে করে গণঅধিকার পরিষদ। তাই নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক ঐক্যমতের উপর জোর দিতে সরকারকে গণঅধিকার পরিষদ আহ্বান জানায়।

আরও পড়ুন: ভিপি নুরকে হত্যার হুমকি

তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে সার্চ কমিটির মাধ্যমে গঠিত বিগত দুটি কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজনে ব্যর্থ হওয়ার মাধ্যমে সুস্পষ্টভাবে প্রমাণ হয়েছে যে দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নতুন আইনটিতে সংসদ সদস্য ও রাজনৈতিক নেতৃবৃন্দের মতামতের সুযোগ না রেখে শুধুমাত্র সরকারি দলের এবং তাদের নিয়োগকৃত কতিপয় ব্যক্তির মতামতের বিধান রাখা হয়েছে। যেখানে জনমতের প্রতিফলন ঘটবে না।

এ কমিশন নির্বাচনী সংকটকে আরও ঘনীভূত করবে জানিয়ে নুর বলেন, এ ধরনের গণবিরোধী আইনকে গণতন্ত্রের জন্য অশনিসংকেত মনে করে গণঅধিকার পরিষদ। তাই নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক ঐক্যমতের ওপর জোর দিতে সরকারের প্রতি আমাদের আহ্বান।


সর্বশেষ সংবাদ