বিসিএস প্রিলিতে উত্তীর্ণদের ছাত্রলীগের কর্মসূচিতে ছাড়

বিসিএস প্রিলিতে উত্তীর্ণদের ছাত্রলীগের কর্মসূচিতে ছাড়
বিসিএস প্রিলিতে উত্তীর্ণদের ছাত্রলীগের কর্মসূচিতে ছাড়  © ফাইল ছবি

৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলে যারা উত্তীর্ণ হয়েছেন তাদের অভিনন্দন জানিয়েছেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস। ফল প্রকাশের পর বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাতে নিজের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি উত্তীর্ণ প্রার্থীদের শুভেচ্ছা জানান।

এর আগে, এদিন সন্ধ্যায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে প্রাথমিকভাবে উত্তীর্ণ হয়েছেন ১৫ হাজার ২২৯ জন প্রার্থী।

আরও পড়ুন: ৪৩তম বিসিএসের ফল প্রকাশ

ফেসবুক স্ট্যাটাসে সনজিত উত্তীর্ণ প্রার্থীদের সংগঠনটির কর্মসূচিতে ছাড়ের ঘোষণা দিয়েছেন। তিনি লিখেছেন, ‘‘যারা ৪৩তম বিসিএসের প্রিলিমিনারিতে টিকেছো তোমাদের সবাইকে অভিনন্দন। সবাই আদা জ্বল খেয়ে পড়তে বসো।

স্ট্যাটাসে সনজিত আরও লিখেন, ছাত্রলীগের যারা টিকেছো তাদের জন্য রাজনৈতিক কর্মসূচিতেও ছাড় দেওয়া হবে। যদি কোন সমস্যা করে কোন হলের কোন প্রার্থী আমাকে জানাবেন। যারা টিকোনি তাদের জন্যেও শুভ কামনা রইলো।’’

আরও পড়ুন: ৪৩তম বিসিএসে উত্তীর্ণ ১৫ হাজার ২২৯ জন, ফল দেখুন এখানে

৪৩তম বিসিএসের ফল এসএমএসের মাধ্যমেও ফল জানা যাচ্ছে। এজন্য টেলিটক মোবাইল থেকে BCS লিখে স্পেস দিয়ে ৪৩ লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা হয়। এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেন ৪ লাখ ৪২ হাজার ৮৩২ জন চাকরিপ্রার্থী, যা বিসিএসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আবেদনের রেকর্ড।

এর আগে, ২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। পরে ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। এ পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জনকে নিয়োগ দেওয়ার কথা জানানো হয় সেই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা জুলাইয়ে

শুরুতে আবেদনের শেষ সময় গত বছরের ৩১ জানুয়ারি করা হলেও পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশে সময় বাড়িয়ে ওই বছরের ৩১ মার্চ পর্যন্ত করা হয়।

এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্রে ২৫ জন এবং শিক্ষায় ৮৪৩ জনকে নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া ৪৩তম বিসিএসে নিয়োগ পাবে অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন, সমবায়ে ২০ জন, ডেন্টাল সার্জন পদে ৭৫ জনসহ অন্যান্য ক্যাডারে আরও ৩৮৩ জন।


x