শাবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ

ছাত্রদল
ঢাবিতে বিক্ষোভ-সমাবেশ  © সংগৃহীত

শিক্ষার্থীদের আন্দোলনকে সমর্থন জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দীনের আহমেদের পদত্যাগ দাবি করেছে ছাত্রদল। আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও তাদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি। এসময় ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিলও বের করেন সংগঠনটির নেতাকর্মীরা।

সমাবেশে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, ঢাবি ছাত্রদলের আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব, সদস্য সচিব আমানউল্লাহ আমানসহ বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশে ছাত্রদল সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, আমরা দেখলাম শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যখন তাদের যৌক্তিক দাবিতে আন্দোলন করছে, তখন শাবিপ্রবি ছাত্রলীগ ও পুলিশ প্রশাসন তাদের ওপর হামলা করেছে। অনেক শিক্ষার্থীকে আহত করা হয়েছে, তাদের ওপর নির্বিচারে গুলি চালানো হয়েছে। তাদের অনেকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আমরা অবিলম্বে এই মামলা প্রত্যাহার এবং উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনের পদত্যাগ দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, আমরা দেখেছি ঢাবি শিক্ষক অধ্যাপক তাজমেরী ইসলামের নামে মিথ্যা মামলা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে আমাদের শ্রদ্ধেয় শিক্ষক মোর্শেদ স্যারকে শুধুমাত্র জাতীয়তাবাদী আদর্শ বিশ্বাসের জন্য তাকে চাকরিচ্যুত করা হয়েছে। এই স্বৈরাচারী সরকারের আমলে এভাবেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থীদের নির্যাতনের শিকার হতে দেখেছি।

শাবিপ্রবির শিক্ষার্থীদের দাবি, ভিসির পদত্যাগ না হলে, সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে ভিসির পদত্যাগ নয় সরকারের পদত্যাগের দাবিতে সারাদেশে উত্তাল আন্দোলন গড়ে তুলবেন বলে ঘোষণা দেন তিনি।


x