ঢাবির ছাত্রলীগকর্মীর সেই অস্ত্রটি খেলনার, ভয় দেখিয়ে নিতেন চাঁদা

আটক আমিন খান ও উদ্ধার করা খেলনার অস্ত্র, হকি স্টিক ও রড
আটক আমিন খান ও উদ্ধার করা খেলনার অস্ত্র, হকি স্টিক ও রড  © সংগৃহীত

দোকানদারকে অস্ত্র দেখিয়ে ভয় দেখিয়েছেন। এরপর চাঁদাও নিয়েছেন। এই অভিযোগ পাওয়ার পর অভিযান চালায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হল প্রশাসন। কিন্তু আমিন খান নামে ওই ছাত্রলীগ কর্মীকে অস্ত্রসহ আটকের পর থানায় নিয়ে জানা গেল, অস্ত্রটি আসলে খেলনা। এসময় হকি স্টিক ও রড উদ্ধারও করা হয়।

২০১৪-১৫ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে ভর্তি হলেও প্রথম বর্ষ পার হতে পারেননি আমিন। ছাত্রলীগের কোনো পদে না থাকলেও তিনি সূর্যসেন হল শাখা ছাত্রলীগের শীর্ষ পদপ্রত্যাশী পরিচয়ে নানা অপকর্ম করে আসছিলেন। তিনি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়ের রাজনীতি করেন।

জানা যায়, খেলনার অস্ত্র দেখিয়ে হলের সেলুনের মালিককে ভয় দেখানো ও চাঁদা দাবির অভিযোগ ওঠার পর আল আমিন খান কক্ষে অভিযান চালায় হল প্রশাসন। মঙ্গলবার দিবাগত রাতে ওই তাকে সূর্যসেন হলের ১০২ নম্বর কক্ষ থেকে আটক করা হয়।

সূর্যসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূঁইয়া বলেন, আমিন খানের কক্ষ থেকে একটি অস্ত্র, হকি স্টিক ও রড উদ্ধার করা হয়। আটকের পর বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী তাকে প্রক্টরিয়াল টিমের কাছে হস্তান্তর করা হয়। প্রক্টরিয়াল টিম তাকে শাহবাগ থানায় হস্তান্তর করেছে। তার বিষয়ে হল প্রশাসনের পক্ষ থেকে পুলিশকে একটি লিখিত অভিযোগও দেওয়া হয়েছে।

হল প্রশাসনের অভিযোগপত্রে বলা হয়েছে, আল আমিন খান ২০১৪-১৫ সেশনে ফিন্যান্স বিভাগে প্রথম বর্ষে ভর্তি হয়। ২০১৫-১৬ সেশনে প্রথম বর্ষে পুনঃভর্তি হয়। পরবর্তীতে ২০১৬-১৭ সেশনে পুনঃভর্তির আবেদন করলেও ভর্তি হয়নি। বর্তমানে তার ছাত্রত্ব নেই এবং অবৈভাবে সূর্যসেন হলের ১০২নং কক্ষে বসবাস করতেন। বিভিন্ন সময়ে হলের দোকানদারদের পিস্তল দেখিয়ে ভয়ভীতি প্রদর্শন করে চাঁদা আদায়ের অভিযোগ রয়েছে। এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাকে অস্ত্রসহ জব্দ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, তাকে পুলিশে দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের কেউ যেকোনো অপরাধ ও অবৈধ কাজের সঙ্গে জড়িত থাকলে এ ধরনের ব্যবস্থা নেওয়া হবে।

তবে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদূত হাওলাদার বলেন, জব্দ করা অস্ত্রটি খেলনার। তাকে থানায় আটক রাখা হয়েছে। আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।


সর্বশেষ সংবাদ