মিথ্যা মামলায় তাজমেরীকে কারাগারে পাঠানো হয়েছে: ছাত্রদল

অধ্যাপক ড. তাজমেরী
অধ্যাপক ড. তাজমেরী  © ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামকে কারাগারে প্রেরণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সংগঠনটির আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম রাকিব ও সদস্য সচিব মো. আমান উল্লাহ আমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামকে ঢাকার উত্তরা পশ্চিম থানায় দায়েরকৃত একটি মিথ্যা, বানোয়াট ও গায়েবি মামলায় (বিস্ফোরক) জামিন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণ করেছে আওয়ামী আজ্ঞাবহ আদালত।

বিরোধী মতের রাজনীতিকদের উপরে অব্যাহত দমন পীড়নের অংশ হিসেবে আজ এই গায়েবি মামলায় নিজ বাসভবন থেকে পুলিশ এই বিশিষ্ট শিক্ষাবিদকে গ্রেফতার করে এবং আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

আরও পড়ুন: কারাগারে ঢাবির প্রাক্তন অধ্যাপক তাজমেরী ইসলাম

এতে বলা হয়েছে, ড. তাজমেরী এস এ ইসলাম একজন দেশপ্রেমিক শিক্ষাবিদ। তার পিতা মরহুম আলহাজ্ব সিরাজুল হক তালুকদার একজন সংসদ সদস্য ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে ড. ইসলাম ছিলেন স্বনামধন্য এবং প্রশাসক হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং বিজ্ঞান অনুষদে একাধিকবার ডিন হিসেবে নির্বাচিত হয়েছেন। রোকেয়া হলের প্রভোস্ট হিসেবেও তিনি ছাত্রীদের মাঝে জনপ্রিয় ছিলেন। সর্বোপরি সহকর্মী শিক্ষক শিক্ষিকা, শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় অঙ্গনের সবার মাঝে সজ্জন, সদালাপী এবং গুণী শিক্ষক হিসেবে তিনি একজন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব ছিলেন।

‘‘এমন একজন ব্যক্তির বিরুদ্ধে বিস্ফোরক আইনে মামলা দেওয়া এবং জামিন না দিয়ে কারাগারে পাঠানো এক ধরনের নির্মম পরিহাস।’’

আরও পড়ুন: ফুল-কলম দিয়ে ঢাবি ভর্তিচ্ছুদের বরণ করল ছাত্রদল

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষুব্ধ জানিয়ে ঢাবি ছাত্রদলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল মনে করে, এটি জেল-জুলুমের মাধ্যমে দেশের গুণী নাগরিকদের হেনস্তা করার একটি ঘৃণ্য অপচেষ্টা স্বৈরতান্ত্রিক এবং অগণতান্ত্রিক সরকারকে অবৈধ মসনদে টিকিয়ে রাখতে যারা প্রশাসনকে ব্যবহার করছে তাদেরকে অচিরেই জবাবদিহির আওতায় এনে বিচারের মুখোমুখি করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল অবিলম্বে অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেছে। একইসঙ্গে এ ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে যথাযথ পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছে।


সর্বশেষ সংবাদ