শিক্ষার্থীদের রাজনীতি সচেতন হওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

কোনো রাজনৈতিক দলে যুক্ত না হলেও রাজনীতি সচেতন হয়ে গড়ে উঠতে হবে, শিক্ষার্থীদের এমন পরামর্শ দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ রবিবার (২৬ ডিসেম্বর) রাজধানীর দনিয়া কলেজে বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিব বর্ষ উপলক্ষে আলোচনা সভায় তিনি এই পরামর্শ দেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের রাজনীতি সচেতন হওয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, রাজনীতি কর বা না কর, সেটা একেবারে ব্যক্তিগত বিষয়। দলীয় রাজনীতি করবে কি না, সেটাও ব্যক্তিগত বিষয়।

“কিন্তু রাজনীতি সচেতন না হলে সচেতন নাগরিক হতে পারবে না, সুনাগরিক হতে পারবে না। তোমার দায়িত্ব পালন করতে পারবে না। তোমার জীবনের সিদ্ধান্ত, দেশের সিদ্ধান্ত- তুমি নিতে পারবে না। কাজেই তোমাকে রাজনীতি সচেতন হতেই হবে।”

রাজনৈতিক সংযোগ নিয়ে সমাজে নানা শঙ্কার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের জীবনের সব ক্ষেত্রের মতোই রাজনীতিতে ভালো-মন্দ সব আছে। কিন্তু তার অর্থ এই নয় যে, রাজনীতি ভালো নয়।

“রাজনীতি সেই জায়গা, যেখানে জীবনের সব সিদ্ধান্ত নিতে হয়। আমরা আমাদের ব্যক্তিগত সিদ্ধান্ত হয়ত নিজেরা নেই। কিন্তু আমাদের জীবনটা কেমন চলবে,আমার দেশটা কেমন হবে, আমার পড়ার সুযোগ থাকবে কি থাকবে না, আমার খাবারের সংস্থান, কাজের সংস্থান হবে কি হবে না, সে সিদ্ধান্ত যেখানে গৃহীত হয়, সে জায়গাটা রাজনীতি।”

“সেই জায়গাটায় দায়িত্বের সাথে সাথে ক্ষমতার যেহেতু একটা যোগ আছে, তাই সেই জায়গাটায় কিছু সুযোগ সন্ধানী মানুষ আসতে পারে। কিন্তু তার অর্থ এই নয় যে, রাজনীতির জায়গাটা ঠিক নয়,” বলেন তিনি।   

হত্যা বা ষড়যন্ত্র কোন রাজনীতি হতে পারে না মন্তব্য করে ডা. দীপু মনি বলেন, রাজনীতি সেটাই, যার মধ্যে থাকে দেশের জন্য ভালোবাসা, দেশের সেবা, মানুষের জন্য ভালোবাসা, মানুষের সেবা।

“আশা করি, তোমরা সবাই রাজনীতি কর বা না কর, রাজনীতি সচেতন হবে এবং রাজনীতির সঠিক পথ বেছে নিতে পারবে, যেটা দিয়ে দেশ এগিয়ে যাবে, শিক্ষাব্যবস্থা এগিয়ে যাবে।”


সর্বশেষ সংবাদ