ঢাবিতে মুরাদের কুশপুত্তলিকা পুড়িয়ে জুতা মিছিল

ডা. মুরাদ হাসান
ডা. মুরাদ হাসানের কুশপুত্তলিকা পুড়িয়ে জুতা মিছিল   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের রোকেয়া ও শামসুন্নাহার হলের নারী শিক্ষার্থীদের নিয়ে ‘কুরুচিপূর্ণ’ মন্তব্য করায় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের কুশপুত্তলিকা পুড়িয়ে জুতা মিছিল করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। বিক্ষোভে থেকে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার আসামি করার দাবিও জানানো হয়। 

সোমবার রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের নিচে তার কুশপুত্তলিকা জুতাপেটা করে এ কর্মসূচি পালন করেন সংগঠনটির নেতাকর্মীরা। পরে তারা প্রতিমন্ত্রীর পদত্যাগ এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন।

নানা মন্তব্যের জন্য বিতর্কিত মুরাদ হাসানকে পদত্যাগ করতে প্রধানমন্ত্রীর নির্দেশ দেওয়ার খবর আসার পরপরই এই কর্মসূচি পালিত হয়। তবে কর্মসূচির ঘোষণা আগেই দেওয়া ছিল।

প্রতিমন্ত্রী মুরাদ হাসান সম্প্রতি সোশাল মিডিয়ায় এক আলোচনায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মেয়েকে নিয়ে বর্ণবিদ্বেষী এবং নারীর প্রতি অবমাননাকর বক্তব্য করেন, যার সমালোচনা হচ্ছে।

এর মধ্যে চিত্রনায়িকা মাহিয়া মাহির সঙ্গে মুরাদের টেলিকথোপকথন সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে সোমবার রাতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মুরাদকে পদত্যাগ করতে বলা হয়েছে।

একই সময় সোশাল মিডিয়াতে আসা আরেকটি ভিডিওতে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের রোকেয়া ও শামসুন্নাহার হলের ছাত্রলীগ নেত্রীদের নিয়েও মুরাদকে নারীর প্রতি অবমাননাকর কথা বলতে দেখা যায়।


মন্তব্য

x