অছাত্ররাই এখন ছাত্ররাজনীতির নেতৃত্বে: অধ্যাপক মুনতাসির মামুন

চবি
‘একজন বঙ্গবন্ধু, একটি স্বাধীনতা যুদ্ধ ও একটি দেশ’ শীর্ষক পাবলিক লেকচার  © সংগৃহীত

বিশিষ্ট ইতিহাসবিদ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসির মামুন বলেছেন, বর্তমানে অছাত্ররাই ছাত্ররাজনীতির নেতৃত্ব দিচ্ছে। আমরা যখন ছাত্র ছিলাম এবং ছাত্র রাজনীতি করেছি, তখন দেখেছি ছাত্ররাই ছাত্ররাজনীতির নেতৃত্ব দিয়েছে। এমনকি বঙ্গবন্ধুও ছাত্র থাকা অবস্থায় ছাত্ররাজনীতি করেছেন। ছাত্রত্ব শেষ হওয়ার পর তিনি ছাত্ররাজনীতি ছেড়ে দিয়েছেন। কিন্তু বর্তমানে দেখা যায়, অনেকে যুগ যুগ ধরে ছাত্ররাজনীতি করছে।

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) আলাওল হল কর্তৃক আয়োজিত ‘একজন বঙ্গবন্ধু, একটি স্বাধীনতা যুদ্ধ ও একটি দেশ’ শীর্ষক পাবলিক লেকচারে এসব কথা বলেন তিনি।

অধ্যাপক ড. মুনতাসির মামুন বলেন, আগে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শুনলে উঠে দাঁড়িয়ে সম্মান করত, এখন শিক্ষার্থী দেখলে মানুষ পকেট চেক করে সব ঠিকঠাক আছে কিনা, নাকি লাঠি দিয়ে মারবে। একজন ছাত্র নেতার কাজ পড়াশোনা পাশাপাশি শিক্ষার্থীদের অধিকার আদায়ে কথা বলা। কারও ক্ষতি করা নয়। টেন্ডারবাজি করা নয়।

তিনি বলেন, এখন ছাত্ররাজনীতির পরিবর্তন হয়েছে৷ যা বঙ্গবন্ধু চাননি। বঙ্গবন্ধুর আত্মজীবনী পড়ে টেন্ডার নামে কোনো কিছু পাইনি। আজ আমরা বঙ্গবন্ধুর স্লোগান দিই কিন্তু কাজ করি বঙ্গবন্ধুর আদর্শের পরিপন্থী। এখন ছাত্ররাজনীতির নামে নেতিবাচক অনেক কিছুই হচ্ছে। ছাত্র নেতারা দামি গাড়ি নিয়ে ঘুরে, যা আমার ৪৬ বছর শিক্ষকতা করেও পারিনি৷

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু যা বলেছেন তা করেছেন। তিনি সব সময় গণতন্ত্রের কথা বলেছেন। ন্যায়ের পক্ষে ছিলেন। তাই বঙ্গবন্ধুর উপাধি রয়ে গেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। এছাড়া উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান, আলাওল হলের প্রভোস্ট ড. নঈম উদ্দিন হাসান আওরঙ্গজেব চৌধুরী প্রমুখ।


মন্তব্য

x