‘হাফপাস’ আন্দোলনে শাহবাগে পুলিশের বাধা

জাতীয় গ্রন্থাগারের সামনে সমাবেশ করছে বাম সংগঠনের নেতাকর্মীরা 
জাতীয় গ্রন্থাগারের সামনে সমাবেশ করছে বাম সংগঠনের নেতাকর্মীরা   © সংগৃহীত

নিরাপদ সড়ক ও গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক বাড়ার দাবিতে প্রগতিশীল ছাত্রজোটের পূর্বঘোষিত কর্মসূচিতে পুলিশি বাধার অভিযোগ উঠেছে। সোমবার (২৯ নভেম্বর) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মিছিল নিয়ে জোটের নেতাকর্মীরা শাগবাগের উদ্দেশ্যে যাওয়ার সময় জাতীয় গ্রন্থাগারের সামনে পুলিশ তাদের বাধা প্রদান করে।

জোটের নেতারা জানিয়েছেন, বাসে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে আন্দোলনরত আট বাম সংগঠনের নেতাকর্মী ও পুলিশ মুখোমুখি অবস্থান নিয়েছে। টিএসসি থেকে মিছিলটি জাতীয় গ্রন্থাগারের সামনে পৌঁছালে পুলিশ বাঁধা দেয়। এ সময় তারা সেখানে সমাবেশ করছে।

ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মীখা পীরেগু বলেন, আজকে ছাত্রদের শান্তিপূর্ণ হাফ পাসের দাবির আন্দোলনে রাষ্ট্রীয় বাহিনীর হামলা হয়েছে। এই সরকার শিক্ষার্থীদের একটি যৌক্তিক দাবি মেনে নিতে পারে না, অথচ তারা দাবি করে বিশ্বে নাকি সরকার অনেক ক্ষমতাশালী। অথচ সাধারণ পরিবহন মালিকরা তাদের পাত্তা দেয় না।

ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার বলেন, পূর্ব নির্ধারিত কর্মসূচিতে পুলিশ হামলা করেছে। তারা নারীদের গায়ে হাত তুলেছে। ধিক্কার জানাই, আপনারা ভয় পেয়েছেন। ছাত্রদের আন্দোলনে ভয় পেয়েছেন। আপনারা কি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাতে পেরেছেন?
সরকার শিক্ষার্থীদের জন্য নিরাপত্তা দিতেও ব্যর্থ হয়েছে।

আন্দোলনকারী আট ছাত্র সংগঠনগুলো হলো- ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, গণতান্ত্রিক ছাত্র মুক্তি কাউন্সিল, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন ও পাহাড়ি ছাত্র পরিষদ।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ